অর্গানিক দুধ যে কারণে কিনবেন

0
19

আআসসালামুআলাইকুম, কেমন আছেন সবাই। আজকে আমি আপনাদের একটা গুরুত্বপূর্ণ তত্ত্ব দিতে চাই। এখন অর্গানিক খাদ্য নিয়ে সবাই খুব বেশি পরিচিত। একজন ভেটেরিনারি ডাক্তার হিসেবে কেন অর্গানিক দুধ কিনবেন, সে ব্যাপারে কিছু বলবো…

একটা পর্যাবেক্ষন এ দেখা যায়  সাধারণ দুধের তুলনায় অর্গানিক অনেক বেশি স্বাস্থ্যসম্মত।   এটা এই কারণেই ভাল যে যে গাভী থেকে তা সংগ্রহ করা হয় তা গ্রোথ হরমোন, এমন কোন ক্ষতিকারক জীবাণুনাশ থাকেনা।

অতিরিক্ত মাত্রায় এন্টিবায়োটিক থাকেনা অর্গানিক দুধে। বেশি মাত্রায় এন্টিবায়োটিক এর ব্যবহার শরীরের জন্য হুমকি। বর্তমানে কৃষিতে এই ভুলটাই বেশি হচ্ছে।

 

অর্গানিক দুধে এন্টিবায়োটিক না থাকায় ব্যাকটেরিয়াল স্থিথিশীলতা তৈরি হয়না।

অর্গানিক দুধে বেশি পরিমানে কনজুগেটেট লিনোলেণিক এসিড(সিএলএ) থাকে যা হৃদরোগ ও ডায়াবেটিকস এর ঝুকি কমায়।

 

আরেকটি বড় সুবিধা হল এটি অন্য দুধের তুলনায় স্থায়ীত্ব হয়, সহজেই টক বা নষ্ট হয়না।  এটাকে ২৮০ ডিগ্রি ফারেনহাইট এ ঊত্তপ্ত করা হয়। যার জন্য এটা ২ মাস পর্যন্ত নোনতা হয়না। অন্যদিকে সাধারণ দুধকে ১৪৫ ডিগ্রি ফারেনহাইট এ উত্তপ্ত করা হয়, যার ফলে সহজেই পরিবর্তন হতে পারে। বেশি টাকা দিয়ে কিনে গুন ভাল থাকে তাই এটাই আপনার অর্থ বাচাই।

এখানে অনেক  বিষয় আছে,  যেমন অর্গানিক ভাবে দুধ উতপাদনের গরুটা ফাকা মাঠে মুক্ত বাতাসে থাকতে পারে। অর্গানিক মাঠে চরে চরে তারা ঘাষ খায়। এতে করে তার স্বাভাবিকতা ঠিক থাকে, পরিচ্ছন্ন পরিবেশ,  বায়ু ও মাটি যা ভাল দুধ দেয়  মানুষের সুস্বাস্থ্য এর জন্য।

Content Protection by DMCA.com