আপনার ফেসবুক ঘাঁটছে কে?

0
11

ফেসবুক ব্যবহারকারীর মনে অ্যাকাউন্ট হ্যাক হয়ে যাওয়ার একটা আশঙ্কা কাজ করে। কিন্তু কে সেই সম্ভাব্য হ্যাকার? নতুন এক গবেষণা বলছে, কাছের মানুষই হ্যাকার।

কানাডার ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়ার কম্পিউটার সায়েন্স বিভাগের গবেষকেরা দেখেছেন, প্রাপ্তবয়স্ক প্রতি পাঁচজনের একজন বন্ধুর বা কাছের মানুষের ফেসবুক অ্যাকাউন্ট ঘেঁটে দেখার চেষ্টা করে। গবেষকেরা ১ হাজার ৩০৮ জন মার্কিন ফেসবুক ব্যবহারকারীর ওপর গবেষণা করেছেন। তাতে দেখা গেছে, ২৪ শতাংশ ফেসবুক ব্যবহারকারী কাছের মানুষের অ্যাকাউন্ট ঘাঁটে বা হ্যাক করে। আর ২১ শতাংশ ব্যবহারকারী জানে যে তারা ঘটনার শিকার।
গবেষকেরা বলছেন, অনলাইন সামাজিক নেটওয়ার্ক ব্যক্তিগত তথ্যের খনি। কিছু তথ্য লুকানো বা সুপ্ত অবস্থায় রাখা হয়। স্বামী-স্ত্রী বা বন্ধুদের কাছে এসব তথ্যের মূল্য অনেক। গবেষকেরা দেখতে চেয়েছেন, সেই অমূল্য তথ্য দেখার আগ্রহ কাদের এবং কেন তারা তা দেখতে চায়। গবেষণা ফলাফল ‘ক্যারেক্টারাইজিং সোশ্যাল ইনসাইডার এটাকস অন ফেসবুক’ শিরোনামে প্রবন্ধ আকারে ১৯ জানুয়ারি ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়ার ওয়েবসাইটে প্রকাশ করা হয়।
গবেষকেরা বলছেন, বন্ধু, রোমান্টিক পার্টনার, পরিবারের সদস্য ঘটনার শিকার ব্যক্তির কম্পিউটার বা মুঠোফোন ব্যবহার করে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে বা ঘেঁটে দেখে। ফেসবুক অ্যাকাউন্টের নিরাপত্তা দেয় পাসওয়ার্ড, কিছু ক্ষেত্রে কম্পিউটারে বা মুঠোফোনে নিরাপত্তাব্যবস্থা থাকে। সমাজের মধ্যে থাকা আক্রমণকারীর কাছে এই নিরাপত্তাব্যবস্থা যথেষ্ট নয়। আক্রমণকারীরা যার ফেসবুক ঘাঁটবে, তাকে চেনে। সরাসরি পারস্পরিক যোগাযোগের মাধ্যমে তারা ফেসবুক অ্যাকাউন্টে ঢোকার সুযোগ পায়।
গবেষণায় দেখা গেছে, মূলত পাঁচটি কারণে ফেসবুক ঘাঁটা হয়। এগুলো হচ্ছে মজা, কৌতূহল, ঈর্ষা, বিদ্বেষ এবং সুবিধা নেওয়া। কিন্তু এতে মারাত্মক বিপদও হতে পারে। অন্যের ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করে স্পর্শকাতর ছবি বা তথ্য পোস্ট করা হলে অ্যাকাউন্টের মালিক লজ্জায় পড়তে পারেন, হেনস্তা হতে পারেন, বড় বিপদও হতে পারে।

Content Protection by DMCA.com