আপনার ফিঙ্গার-প্রিন্ট দিয়ে অন্য কেউ সিম রেজিস্টেশন করে নাই তো? আদৌ সিম রেজিস্ট্রেশন হয়েছে তো? যাচাই করুন এখনি

0
1737

কিছু দিন আগে হয়তো বায়োম্যাট্রিক্স পদ্ধতিতে আপনার সিম রেজিস্ট্রেশন করেছেন, কিন্তু আদৌ সেটা রেজিস্ট্রেশন হয়েছে কি না আপনি কি তা নিশ্চিত? এমন তো হতে পারে আপনার ফিঙ্গার প্রিন্ট দিয়ে সিম রেজিস্ট্রেশন হয়েছে আরেকজনের। যদি তাই হয়ে থাকে তবে ভবিষ্যতে তা হতে পারে আরও ভয়াবহ। কেননা ঐ সিম ব্যবহার করে কেউ কোন অপকর্ম করে থাকলে তার দায় প্রথমে আপনার ঘাড়ে এসেই পড়বে।

তাই সিম রেজিস্ট্রেশনের তথ্যটি যাচাই করা খুবই জরুরী। এমনকি আপনার এক ফিঙ্গার প্রিন্ট দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন আছে এবং সেগুলোর মালিক আপনি কি না, সেটা যাচাই করাটাও জরুরী।

কিন্তু কীভাবে করবেন? চিন্তার কোন কারণ নেই, এজন্য আপনাকে কষ্ট করে কল সেন্টারে যেতে হবে না। ঘরে বসেই যাচাই করে নিতে পারবেন আপনার সিম রেজিস্ট্রেশন সংক্রান্ত যাবতীয় তথ্য।

আপনার NID দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে আজই দেখে নিন, কেননা ঐ সিম ব্যবহার করে কেউ কোন অপকর্ম করে থাকলে তার দায় প্রথমে আপনার ঘাড়ে এসেই পড়বে। সুতরাং আপনার NID দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে সেটা যাচাই করা খুব জরুরী। যদি দেখেন আপনার অজান্তেই চোরের দল অন্য কোন সিম রেজিস্ট্রেশন করেছে তবে সেই নাম্বারগুলো হয় আপনি নিয়ে নিন, না হলে সেই রেজিস্ট্রেশন বাতিল করতে বলুন মোবাইল কোম্পানিগুলোকে।

কীভাবে সিম রেজিস্ট্রেশন যাচাই করবেন?

আপনি যে মোবাইল অপারেটরের সিম যাচাই করবেন, সেই মোবাইল থেকেই নিচের পদ্ধতি অনুযায়ী সহজেই সিম রেজিস্ট্রেশন সম্পর্কিত তথ্য যাচাই করতে পারবেন।

গ্রামীণফোন :
SMS অপশনে গিয়ে  REG লিখে সেন্ড করুন 4949 নম্বরে, ফিরতি মেসেজ এ পেয়ে যাবেন তথ্য

বাংলালিংকঃ
ডায়াল এ গিয়ে  *1600*2# লিখে কল বাটনে প্রেস করুন

রবিঃ  
ডায়াল এ গিয়ে *1600*3# লিখে ডায়াল করুন

টেলিটক ঃ 
SMS অপশনে গিয়ে Q লিখে পাঠিয়ে দিন 1600 নম্বরে

এয়ারটেল ঃ
ডায়াল অপশনে গিয়ে  *121*444# লিখে ডায়াল করুন

সতর্কতা ঃ
যদি দেখেন আপনার অজান্তেই আপনার ফিঙ্গার কিংবা এনআইডি ব্যবহার করে অন্য কোন সিম রেজিস্ট্রেশন করেছে তবে দেরি না যে মোবাইল কোম্পানীর সিম-এ এটা পেয়েছেন দ্রুত কল নিকটস্থ কল সেন্টারে গিয়ে অভিযোগ করুন।

Content Protection by DMCA.com