এটিএম বুথে অপরাধীর ক্যামেরা যেখানে লুকানো থাকে সে সম্পর্কে জেনে নিন

0
34

ওপরের ছবিটি দেখুন। এই ক্যাশ মেশিনের সঙ্গে আমরা টাকা উত্তলনের জন্য যে ক্যাশ মেশিন ব্যবহার করি তার কোনো পার্থক্য নেই। কিন্তু ভালো করে দেখলে খেয়াল করবেন, এই ক্যাশ মেশিনটির প্লাস্টিক ক্যাসিংয়ে পিনের মাথার পরিমাণ ক্ষুদ্র আকৃতির একটি ফুটো রয়েছে। এই ফুটো হচ্ছে আধুনিক অপরাধীদের অপরাধের অগ্রগতির প্রমাণ।পুলিশের তদন্তে বেরিয়ে এসেছে, ক্যাশ মেশিনটিতে বিদ্যমান এই ক্ষুদ্র ফুটো আসলে একটি লুকানো ভিডিও ক্যামেরা। যা টাকা গ্রহণের স্লটের ওপর বসানো হয়েছে নকলভাবে তৈরি স্লট স্থাপন করে। মূলত পিন নম্বর চুরি করতে এই ক্যামেরা নকল স্লটের মধ্যে স্থাপন করে এটিএমের ক্যাশ মেশিনে বসিয়েছে অপরাধীরা।
এই নকল স্লটের ভেতরে লুকানো ক্যামেরা এবং রেকর্ডিং সরঞ্জামও পেয়েছে পুলিশ। অপরাধীদের তৈরি এই ডিভাইসটি সর্বপ্রথম গত মাসে সেন্ট্রাল লন্ডনের একটি এটিএম বুথে পাওয়া গেছে। পরবর্তীতে পাশ্ববর্তী আরো কয়েকটি এলাকার এটিএম বুথেও অনুরূপ ডিভাইস পাওয়া গেছে।আরো বিপজ্জনক খবর হচ্ছে, চলতি মাসের ৭ তারিখে একটি এটিএম বুথে থাকা নকল প্লাস্টিক স্লটে যে ফুটো পাওয়া গেছে তা ছিল কিবোর্ডের ওপর। এবং এই ফুটো আগের তুলনায় অনেক বেশি সরু। দেখে বোঝার উপায় নেই, এটি ক্যামেরা!

লন্ডল সিটি পুলিশ এসব ডিভাইসের ছবি সকলকে দেখানোর উদ্দেশ্যে প্রকাশ করে জানিয়েছে, অপরাধীরা তাদের উদ্ভাবন আড়াল করার জন্য কতটা ভালো কৌশল শিখেছে। এ মাসের ৮ তারিখেও আরো কয়েকটি এটিএম বুথেও এ ধরনের ডিভাইসের খোঁজ পেয়েছে পুলিশ।এ সমস্যা শুধু লন্ডনে সীমাবদ্ধ নয়। মাত্র ১০ দিন আগে ল্যাঙ্কাশায়ার কাউন্টি পুলিশের এক রিপোর্টে বলা হয়েছে, যুক্তরাজ্যের আরো ৩টি শহরের বিভিন্ন এটিএম বুথে এ ধরনের অপরাধমূলক ডিভাইসের খোঁজ মিলেছে।
সুতরাং কোনো নিশ্চয়তা নেই যে, এই ডিভাইসের ব্যবহার অন্যান্য দেশেও হচ্ছে না। সতর্ক থাকতে এটিএম কার্ড ব্যবহারের আগে নিশ্চিত হয়ে নিন, ক্যাশ মেশিনের কার্ড স্লট এবং কিবোর্ডে কোনো নড়বড়ে প্লাস্টিকের স্লট লাগানো রয়েছে কিনা। সন্দেহজনক কিছু মনে হলে ব্যাংকের সঙ্গে যোগাযোগ করুন।

Content Protection by DMCA.com