কম্পিউটারে বিরক্তিকর বার্তা দেখালে যা করবেন!!

0
6

কম্পিউটারে কাজ করতে গিয়ে অনেক সময় নানা ধরনের অপ্রীতিকর ও অনাকাঙ্ক্ষিত বার্তা দেখা যায়। বার্তাটি ক্লিক করে বন্ধ না করা পর্যন্ত একের পর এক বার্তা দিয়ে ব্যবহারকারীকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলে। এমন কিছু বার্তা এবং সেগুলোর সমাধান থাকছে এখানে।
 ‘ডিস্কে অপেক্ষমাণ ফাইল রাইট করতে বললে’
যেসব কম্পিউটারে উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেম ইনস্টল করা এবং ডিভিডি বা সিডি রাইটার আছে সেসবে অনেক সময় You have files waiting to be burned to disc বার্তা দেখায়। এটি দেখিয়ে বলতে চায় আপনার অপেক্ষমাণ ফাইল ডিস্কে কিছু রাইট করুন। কিন্তু অনেক সময় এটি আবার আপনার অজান্তেই তৈরি হয়ে যেতে পারে। সহজে এটি দূর করতে মাই কম্পিউটারে গিয়ে সিডি/ডিভিডি ড্রাইভের ওপর ডান ক্লিক করে Delete temporary files-এ ক্লিক করবেন। একটি বার্তা দেখিয়ে সম্মতি জানতে চাইবে। Yes-এ ক্লিক করতে হবে। অপ্রয়োজনীয় এবং অপেক্ষমাণ ফাইল যদি থাকে তবে সেগুলো মুছে যাবে। এটি করার পরও যদি বার্তাটি আসতে থাকে, তাহলে Win Key + R চেপে রান চালু করুন। এখানে shell:cd burning লিখে এন্টার করুন। Temporary Burn Folder নামের ফোল্ডার খুলবে। এখানে থাকা ফাইলগুলো নির্বাচন (CTRL+A) করে SHIFT+DEL চেপে মুছে ফেলুন। তাহলে আর এমন অপ্রীতিকর বার্তা দেখাবে না।

 ‘কম্পিউটারে নতুন ড্রাইভ পাওয়া গেছে’
এই বার্তাটিও উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেমে বেশি দেখা যায়। এ ক্ষেত্রে কাজ করতে করতে অনেক সময় হুটহাট টাস্কবারের কোনায় Found New Hardware বার্তাটি দেখাবে। কিন্তু অনেক সময় নতুন যন্ত্রাংশ না লাগালেও এটি দেখাতে পারে। সহজে এটি বন্ধ করতে Run-এ গিয়ে gpedit.msc লিখে এন্টার করুন। এখানে Computer Configuration থেকে Administrative Templates ক্লিক করে System খুলুন। ডান পাশে Device Installation লিংকে দুই ক্লিক করে খুলুন। এখানে Turn off “Found New Hardware”balloons during device installation-এ ক্লিক করে সেটি খুলুন। নতুন উইন্ডো এলে Enabled লেখায় টিক চিহ্ন দিয়ে নিচে এসে ওকে বোতাম চাপুন। এরপর আর যখন-তখন বিরক্তিকর কোনো বার্তা দেখাবে না। এটি আবার সক্রিয় করতে চাইলে আগের নিয়মে গিয়ে শুধু Not Configured-এ টিক চিহ্ন দিয়ে আবার ওকে বোতাম চাপলেই নতুন কোনো হার্ডওয়্যার যুক্ত করলে বার্তাটি আবার দেখানো শুরু করবে।

Content Protection by DMCA.com