কিছু বৈজ্ঞানিক আবিষ্কারের সাথে ঘটে যাওয়া তথ্য

0
184

 

আসুন আজ বৈজ্ঞানিক কিছু আবিষ্কারের পেছনের মজার ঘটনা সম্পর্কে জেনে নেয়া যাক

১) পেনিসিলিন

আবিষ্কারের সালঃ ১৯২৮

ব্যাকটেরিয়া নিয়ে একটি গবেষণা করবার সময় আলেক্সান্ডার ফ্লেমিং ছুটি কাটাতে বাইরে চলে যান। তিনি ঘরে ফিরে দেখেন একটি খাবারের প্লেট সিংকে পরে আছে,সেটিকে তিনি পরিষ্কার না করেই ফিরে গিয়েছিলেন। তিনি  লক্ষ্য করেন যে পুরো প্লেটেই ব্যাকটেরিয়া ছড়িয়ে ছিটিয়ে আছে একটি স্থান ছাড়া। ঐ স্থানে তিনি গবেষণার কিছু রাসায়নিক পদার্থ রেখে গিয়েছিলেন।

পেনিসিলিন এক প্রকার অ্যান্টিবায়োটিক। এটি পেনিসিলিয়াম (Penicillium) নামক ছত্রাক তৈরি করা হয়। ব্যাক্টেরিয়ার কোষপ্রাচীরের পেপটিডোগ্লাইকেন সংশ্লেষণ বন্ধ করে পেনিসিলিন কাজ করে থাকে।

পেনিসিলিন এন্টিবায়োটিক ঐতিহাসিক দিক দিয়ে গুরুত্বপূর্ণ। কারণ তারা ছিল প্রথম ওষুধ, যা অনেক গুরুতর যেমন সিফিলিস হিসাবে রোগ, বিভিন্ন ধরনের সংক্রমণের বিরুদ্ধে কার্যকর ছিল। পেনিসিলিন এখনও ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে; যদিও ব্যাকটেরিয়া এখন অনেক ধরনের প্রতিরোধ গড়ে তুলেছে এর বিরুদ্ধে। সব পেনিসিলিন বিটা-ল্যাক্টাম অ্যান্টিবায়োটিক এবং ব্যাকটেরিয়া বিরুদ্ধে ব্যবহার করা হয়, সাধারণত গ্রাম-ব্যাকটেরিয়ার সৃষ্ট ইনফেকশনের চিকিত্সায় এর কার্যকারিতা ভালো।

 

২) স্যাকারিন 

আবিষ্কারের সালঃ ১৮৭৯


একটি কয়লা খনিতে কিছু গবেষণা করবার পর ফালবার্গ জন হপকিন্স ল্যাবরেটরীর দিকে রওনা হন এবং রাতের খাবারের জন্য প্রস্তুত হন। তিনি এমন কিছুর স্বাদ গ্রহণ করেন যা মিষ্টি ছিল এবং তিনি অবাক হয়ে লক্ষ্য করেন যে এই দ্রব্যটির সাথে একটি রাসায়নিক পদার্থ মিশে আছে যা তার হাতে লেগেছিল। তিনি সকালের কয়লা খনিতে গবেষণা করার কথা মনে করেন। তিনি পদার্থটিকে নিয়ে আরো কিছু গবেষণা করবার পর জানতে পারেন যে এখানে কোন ক্যালরী নেই। তিনি গোপনীয়তার সাথে আবিষ্কারটির প্যাটেন্ট জমা দেন।এর নাম হয় স্যাকারিন।

স্যাকারিন খেলে রক্তে চিনির পরিমাণ না বাড়লেও, দীর্ঘদিন স্যাকারিন খেলে কিন্তু ডায়বেটিস আরো বেড়ে যেতে পারে৷ তাই কৃত্রিম উপায়ে তৈরি স্যাকারিন মুখে মিষ্টির স্বাদ এনে দিলেও, তা আদৌ কতটা গ্রহণযোগ্য – তা সত্যিই প্রশ্নসাপেক্ষ৷স্যাকারিন হচ্ছে চিনির বিকল্প উপকরণ৷ তবে ডায়বেটিস রোগীদের ভালো করে বুঝে এই বিকল্প জিনিসটি পরিমাণমতো খেতে হবে৷ এমনই পরামর্শ জার্মানির লাইপসিগ শহরের খাদ্য বিশেষজ্ঞ সিবিলে কাপেলেন-এর৷

Content Protection by DMCA.com