কোন দেশে কোন সামাজিক যোগাযোগমাধ্যম জনপ্রিয়?

0
2025

১৮০ কোটির বেশি মাসিক ব্যবহারকারী নিয়ে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। সে জানা কথা। গোটা চীনেও এত মানুষ নেই। তবে জনপ্রিয়তম হলেও বিশ্বের সব দেশেই কিন্তু শীর্ষে নেই ফেসবুক। এর বড় উদাহরণ চীন। তবে চীনে ফেসবুক নিষিদ্ধ বলেই অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যম এগিয়ে গেছে, এমনটা ভাবারও সুযোগ নেই।

ইতালীয় সামাজিক যোগাযোগমাধ্যম বিশ্লেষক ভিনসেনজো কসেঞ্জা ২০০৯ সাল থেকে বিশ্বের বিভিন্ন দেশের জনপ্রিয়তম সামাজিক যোগাযোগমাধ্যমগুলো মানচিত্র আকারে প্রকাশ করে আসছেন। সূত্র হিসেবে তিনি ব্যবহার করেছেন অ্যালেক্সা ও সিমিলারওয়েবের তথ্য। এ বছরের জানুয়ারিতেও তিনি সোশ্যাল নেটওয়ার্কের বিশ্ব মানচিত্র প্রকাশ করেন। তাঁর বিশ্লেষণে রাখা ১৪৯টি দেশের মধ্যে ১১৯টিতে ফেসবুক শীর্ষে। অথচ গত বছর ১৩৭টি দেশের তথ্য বিশ্লেষণ করেন তিনি, ফেসবুক শীর্ষে ছিল ১২৯টিতে। অর্থাৎ নতুন ব্যবহারকারী যোগ হলেও কিছু কিছু দেশে শীর্ষ অবস্থান হারাচ্ছে ফেসবুক।

এর বেশ কিছু কারণ আছে। রাশিয়ায় শীর্ষে রয়েছে মেইল ডট আরইউর মালিকানাধীন ভিকনতাকতে ও আদ্‌নাক্লাসনিকি। আফ্রিকার কিছু দেশে শীর্ষে উঠে এসেছে লিংকড-ইন। অন্যদিকে বতসোয়ানা, মোজাম্বিক, নামিবিয়া, ইরান ও ইন্দোনেশিয়ার মতো কিছু দেশে জনপ্রিয়তা পেয়েছে ফেসবুকের মালিকানাধীন ইনস্টাগ্রাম। চীনে শীর্ষে রয়েছে কিউজোন এবং জাপান বিশ্বের একমাত্র দেশ যেখানে শীর্ষ সামাজিক যোগাযোগমাধ্যম হলো টুইটার।

সূত্র: ভিনসেনজো কসেঞ্জা ও ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম

Content Protection by DMCA.com