জেনে নিন আপনার ব্যবহৃত স্মার্টফোন সম্পর্কে বিস্তারিত

0
183

জেনে নিন Mobile Specification সম্পর্কে

What is LCD Display / এলসিডি ডিসপ্লে কি?

এলসিডি ডিসপ্লে (লিকুইড ক্রিস্টাল ডিসপ্লে) সবচেয়ে কমন ডিসপ্লে টাইপ যা, সাধারনত ফোন, ক্যামেরার মতো বহনযোগ্য ডিভাইসে দেখা যায়। এটি বিদ্যুৎ সাশ্রয়ী এবং উন্নতমানের ছবি প্রদর্শন করতে সক্ষম; এমনকি সূর্যালোকেও। এই ধরনের ডিসপ্লেতে প্রত্যেকটি পিক্সেল এ তরল স্ফটিক অণু, দুটি গ্লাস ইলেক্ট্রোডের এবং দুটি পোলারাইজিং ফিল্টারের নিচে স্থাপন করা হয়। এলসিডি ডিসপ্লেতে অনেক প্রকারভেদ রয়েছে যেমন, STN, TFT, TFD, ট্রান্সমিসিভ এলসিডি, রিফ্লেক্টিভ এলসিডি, ট্রান্সফ্লেক্টিভ এলসিডি ইত্যাদি।

What is TFT Display / টিএফটি ডিসপ্লে কি?

TFT (পাতলা পর্দার ট্রানজিস্টার), জনপ্রিয় এক ধরনের LCD ডিসপ্লে যাকে অন্যান্য ধরনের LCD এর মধ্যে শ্রেষ্ঠ হিসাবে বিবেচনা করা হয়। এটি একটি অ্যাক্টিভ ম্যাট্রিক্স ডিসপ্লে যাতে, প্রতিটি পিক্সেল পর ট্রানজিস্টর স্থাপিত হয় এবং আলাদাভাবে চালু বা বন্ধ করা যায়। সুতরাং, ছবির মান, উজ্জ্বলতা, ব্রাইটনেস-কন্ট্রাস্ট এর স্থিতিশিলতা এবং রেস্পন্স টাইম চমৎকার। বিদ্যুত্ খরচ অন্যান্য LCDs তুলনায় বেশী হলেও ইমেজের গুণমান খুব ভাল।

What is LED Display / এলইডি ডিসপ্লে কি?

লাইট ইমিটিং ডায়ড বা এলইডি ডিসপ্লে এর কর্ম পদ্ধতি এলসিডি এর থেকে ভিন্ন। এটা আসলে, সেমিকন্ডাক্টর ডায়ড দিয়ে তৈরি। যখন এগুলো বিদ্যুৎ দ্বারা চার্জিত হয় তখন এরা নানা বর্ণালীর আলো বিচ্ছুরণ করে। এই ধরনের ডিসপ্লে গুলো ওজনে হালকা, পাতলা এবং অধিক এনার্জি এফিশিয়েন্ট এবং উন্নত মানের ছবি সম্পন্ন।

What is AMOLED Display / অ্যামোলেড ডিসপ্লে কি?

অ্যাক্টিভ-ম্যাট্রিক্স অরগ্যানিক লাইট-ইমিটিং ডায়ড বা, AMOLED ডিসপ্লে, এলইডি ডিসপ্লে এর একটি উন্নত সংস্করণ যাতে টিএফটি এর মতো অ্যাক্টিভ-ম্যাট্রিক্স ফাংশনালিটি রয়েছে। এই ধরনের ডিসপ্লে এর কালার রিপ্রোডিউসিং চমৎকার। এর কন্ট্রাস্ট লেভেল এবং কৌণিক-দর্শন ও ভালো। এটি বিদ্যুৎ সাশ্রয়ী এবং এর তৈরি প্রক্রিয়াও সহজ এবং কম খরুচে।

What is IPS Display / আইপিএস ডিসপ্লে কি?

আইপিএস বা ইন-প্লেন সুইচিং ডিসপ্লে হচ্ছে এক ধরনের এলসিডি ডিসপ্লে। এতে টিএন ইফেক্ট এর মত জেনারেল এলসিডি এর কিছু ত্রুটি সংশোধন করা হয়েছে। এই ধরনের ডিসপ্লে চমৎকার কৌণিক-দর্শন এর জন্য বিখ্যাত। কালার রিপ্রোডিউসিং এবং রেস্পন্স টাইম ও চমৎকার।

What is Display Resolution / ডিসপ্লে রেসলিউশন কি?

ডিসপ্লে রেজোলিউশান হচ্ছে, একটি ডিসপ্লে তে কত পিক্সেল আছে তা পরিমাপের পদ্ধতি বিশেষ। এটা সাধারনত প্রস্থ x উচ্চতায় (যেমন 1280 x 720) সাজিয়ে লেখা হয়। এই দুটি সংখ্যার গুণফলই হচ্ছে একটি ছবিতে মোট পিক্সেলের সংখ্যা। অধিক সংখ্যক পিক্সেল বেশি দর্শন-ভিত্তিক তথ্য উপস্থাপন করতে পারে যা, ছবিকে অধিক স্বচ্ছতা এবং বিশদীয়তা প্রদান করে। ডিসপ্লে রেজোলিউশান প্রকৃত পক্ষে ডিসপ্লে এর বাহ্যিক আকৃতি নির্দেশ করে না। একটি ছোট স্ক্রীন এর রেজোলিউশান ও অনেক বেশি হতে পারে যা তাকে আরও স্বচ্ছতা ও তীক্ষ্ণতা দেবে।

What is Pixel Density or PPI / পিক্সেল ডেনসিটি বা পিপিআই কি?

পিক্সেল ডেনসিটি বা পিক্সেল-পার-ইঞ্চি (পিপিআই) স্ক্রীনে পিক্সেলের ঘনত্ব মাপার একটি পদ্ধতি। এটি আসলে নির্দেশ করে, স্ক্রীনে কর্ণ বরাবর (কোনাকুনি ভাবে) প্রতি ইঞ্চিতে কতগুলো পিক্সেল আছে। স্ক্রীন রেজোলিউশান থেকে পিথাগোরাসীয় উপপাদ্য অনুসারে পিক্সেল ডেনসিটি বা পিপিআই বের করা যায়।

What is Corning Gorilla Glass / কর্নিং গোরিলা গ্লাস কি?

কর্নিং গরিলা গ্লাস হচ্ছে এক ধরনের শক্তিশালী এবং মজবুত গ্লাস যা স্মার্টফোনের ডিসপ্লেতে ডিসপ্লে-প্রটেকশন হিসেবে ব্যবহার করা হয়। আমেরিকান বিশ্ববিখ্যাত গ্লাস তৈরির কারখানা এই গ্লাস প্রস্তুত করে। এই গ্লাসগুলো অনেক মজবুত এবং ঘর্ষণ প্রতিরোধক হয়।

What is Capacitive Touchscreen / Capacitive Touchscreen কি?

Capacitive touch screen এক ধরনের তড়িত-ধারক সেন্সর দ্বারা তৈরি যাতে, টাচ সেন্সর চাপের পরিবর্তে মানব দেহের/ত্বকের তড়িৎ সংবেদনশীল বৈশিষ্ট্যের ব্যবহার করে কাজ করে থাকে। সাধারনত Capacitive touch screen মানুষের ত্বক ব্যতিত স্টাইলাস (টাচ পেন) বা, অন্য কোন বস্তুর স্পর্শ সমর্থন করে না। তাই এটি হাতের লেখা বুঝতে (Hand Writing Recognition) পারে না। তারপরও এটি এর উত্তম স্পর্শ-প্রতিক্রিয়া (টাচ রেস্পন্স), অতি সংবেদনশীলতা, উজ্জ্বল ডিসপ্লে এর মান এবং মাল্টি টাচ সমর্থনের কারনে রেসিস্টিভ টাচ স্ক্রীন এর থেকে বেশি জনপ্রিয়।

What is Wireless Display Sharing / ওয়্যারলেস ডিসপ্লে শেয়ারিং কি?

ওয়্যারলেস ডিসপ্লে শেয়ারিং বা মিররিং এর মাধ্যমে আপনি স্মার্টফোনের ডিসপ্লে টিভি স্ক্রীনের সাথে শেয়ার করতে পারবেন। এটি Miracast প্রযুক্তি ব্যবহার করে আপনার স্মার্টফোনের কন্টেন্ট টিভিতে ডিসপ্লে করতে পারে। আপনার মোবাইল যদি অ্যান্ড্রয়েড ৪.২ বা এর উপরে হয় এবং আপনার টিভিতে যদি HDMI পোর্ট থাকে তবে এটি কাজ করার কথা। এরপর আপনার দরকার একটা HDMI তার আর ওয়্যারলেস ল্যান সংযোগ। তবে বলার অপেক্ষা রাখে না যে কিছু কিছু মোবাইল বা টিভিতে এই প্রযুক্তি কাজ নাও করতে পারে।

What is Megapixel / মেগাপিক্সেল কি?

মেগাপিক্সেল হচ্ছে ১০ লক্ষ পিক্সেল এর সংক্ষিপ্ত রূপ। পিক্সেল হল একটি ইমেজ ফাইলের একক(একটি মাত্র ডট যা ছবির তথ্য সংবলিত) মেগাপিক্সেল ছবি যেকোনো আকৃতির হতে পারে। এটা আসলে ইমেজের দৈর্ঘ্য ও প্রস্থের গুনফলের মাধ্যমে পাওয়া যায়। বেশি মেগাপিক্সেল মানে বড় আকৃতি এবং অধিক তথ্য সংবলিত ছবি।

What is Camera Pixel / ক্যামেরা পিক্সেল কি?

ক্যামেরা পিক্সেল বা, ক্যামেরা রেজোলিউশন হচ্ছে, ক্যামেরা দ্বারা ধারণকৃত সর্বোচ্চ আকৃতির ছবির আকার। উপরে উল্লেখিত মেগাপিক্সেল গননা করার পদ্ধতিতেই ক্যামেরা পিক্সেল বা, ক্যামেরা রেজোলিউশন গননা করা হয়।ক্যামেরা রেজোলিউশন যত বেশি, ছবি তত বিস্তারিত এবং অনেক বেশি ভিজুয়াল ইনফর্মেশন প্রদর্শন করতে পারে।

What is Autofocus / অটোফোকাস কি?

অটো ফোকাস হচ্ছে ডিজিটাল ক্যামেরার একটি ফিচার যা, ক্যামেরার লেন্স এর সামনের বস্তুর দূরত্ব বিবেচনা করে লেন্স এর ফোকাস সমন্বয় করে। আমরা যখন ছবি তোলার জন্য ক্যামেরা ধরি/স্থাপন করি তখন সামনের বস্তুর দূরত্ব জানি না। তাই আমরা ক্যামেরার ফোকাল লেন্স এর দূরত্ব অনুসারে বস্তুকে সামনে রাখতে পারি না। তখন ছবির তীক্ষ্ণতা নষ্ট হয়। সাধারনত, এটা সকল ফিক্সড ফোকাস ক্যামেরার ক্ষেত্রেই হয়। কিন্তু, একটি অটো ফোকাস ক্যামেরা বস্তুর দূরত্ব অনুসারে ফোকাল লেন্স এর দূরত্ব সমন্বয় করে। এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ যখন আমরা খুব কাছের কোন বস্তুর ছবি তুলি বা, কাগজ বা বই থেকে লেখার ছবি তুলি।

What are LED Flash and Xenon Flash / এলইডি ফ্ল্যাশ এবং জেনন ফ্ল্যাশ কি?

ক্যামেরা ফ্ল্যাশ অন্ধকার জায়গায় বা, কম আলোতে ছবি তোলার জন্য জন্য অত্যন্ত অপরিহার্য। সচরারচর, ফোনে দুই ধরনের ক্যামেরা ফ্ল্যাশ দেখা যায়। এগুলো হল, লেড ফ্ল্যাশ ও জেনন ফ্ল্যাশ।
লেড ফ্ল্যাশ হল, লেড বা লাইট এমিটিং ডায়োড এর তৈরি ফ্ল্যাশ। বেশিরভাগ ক্যামেরা ফোনেই এটা ব্যবহৃত হয়।এটি কম শক্তি ব্যয়কারী এবং ফ্ল্যাশ ক্ষমতা জেনন ফ্ল্যাশ চেয়ে তুলনামূলকভাবে কম। কিন্তু, ইদানিং বাজারের সেরা স্মার্টফোন গুলোতে লেড ফ্লাশগুলো অনেক উন্নতি সাধন করেছে। ক্যামেরার লেড ফ্ল্যাশ ভিডিও লাইট (ভিডিওর সময় জ্বলন্ত লাইট) হিসেবে ব্যবহার করা যায়।
জেনন ফ্ল্যাশ হল অত্যন্ত তীব্র পূর্ণ-বর্ণালী উজ্জ্বল flash যা, সচরাচর পাওয়া মোবাইল ক্যামেরার ফ্ল্যাশ এর থেকে শক্তিশালী।জেনন ফ্ল্যাশ এর কনডেনসার প্রতি শটের পর চার্জ করা প্রয়োজন হয় এবং কখনও কখনও সহায়ক শক্তি সরবরাহের প্রয়োজন পরে। এর ফ্ল্যাশ সময়কাল খুবই ছোট, তাই ভিডিও আলো হিসাবে ব্যবহার করা যায় না। জেনন ফ্ল্যাশ এর শক্তি এটির চার্জ-আপে ব্যবহৃত কনডেনসারের আকারের উপর নির্ভর করে।

What is CMOS / সিএমওএস কি?

সিএমওএস (কমপ্লিমেন্টারি মেটাল অক্সাইড সেমিকন্ডাক্টর) আধুনিক ডিজিটাল ক্যামেরায় ব্যবহার করা প্রধান দুই ধরনের সেন্সর এর একটি। ক্যামেরা সেন্সর হচ্ছে যা লাইট ধারন করে এবং তাকে ইলেকট্রনিক চার্জে রূপান্তর করে এবং এইভাবে ডিজিটাল ইলেকট্রনিক সংকেতে তৈরি করে। CMOS সেন্সরের মূল সুবিধা হল সাইজে ছোট এবং সস্তা, কম চার্জ ক্ষয় করে এবং এটি কার্যকরী।

What is GEO-tagging / জিও ট্যাগিং কি?

জিও ট্যাগিং হচ্ছে একধরনের ফীচার যা একটা ছবি তোলার পর ছবিটা কোন দেশের কোন শহরের কোন জায়গায় তোলা হয়েছে (ভৌগলিক তথ্য) তা জিপিএস এর মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে “ট্যাগিং” করতে পারে।

What are face and smile detection / ফেস এবং স্মাইল ডিটেকশন কি?

ফেস ডিটেকশন বা ফেস ডিটেকটর এছাড়াও ফেস রেকগনিশন হিসাবে পরিচিত একটি প্রযুক্তি যা, মানুষের মুখমণ্ডল ও তার আকার সনাক্ত করার জন্য আধুনিক ডিজিটাল ক্যামেরায় ব্যবহার করা হয়। সাধারণত ক্যামেরায় ভাল ইমেজিং এর জন্য ভিউ ফাইন্ডারে মানুষের মুখ/মুখগুলি সনাক্ত করে অটো ফোকাসের জন্য এই প্রযুক্তি ব্যবহার করা হয়।

স্মাইল ডিটেকশন বা স্মাইল শাটার হচ্ছে ফেস ডিটেকশন ওয়লা ক্যামেরার একটি চমৎকার প্রযুক্তি যাতে, ক্যামেরা লেন্সের সামনে দাঁড়ানো ব্যক্তিটি হাসা মাত্রই তার ছবি তুলে নেয়।

What is HDR / এইচডিআর কি?

এইচডিআর ছবি হচ্ছে আধুনিক প্রযুক্তির ছবি যেটা অধিক ডায়নামিক রেঞ্জ এবং আলোকীয়তা প্রতিস্থাপন করে। এটা অধিক নিখুত ভাবে বস্তুর দূরত্ব প্রতিস্থাপন করতে পারে এবং একসাথে অতি-আলো, সূর্যের আলো কিংবা, তারার ক্ষীণ আলতেও সঠিক কন্ট্রাস্ট লেভেল বজায় রাখতে পারে।

What is Panorama / পানোরামা কি?

প্যানোরামা বা Panoramic ফটোগ্রাফি হচ্ছে প্রশস্ত অ্যাঙ্গেল ভিউ এর ফটোগ্রাফি যাতে কতগুলো আলাদা আলাদা তোলা ছবিকে এক সঙ্গে যুক্ত করে একটি প্রশস্ত ছবি তৈরি করা হয়। এধরনের ছবি তোলার জন্য ক্যামেরায় বিশেষ সফটওয়্যার এর সহায়তা প্রয়োজন হয়।

What is Image Stabilization (Digital and Optical) / ইমেজ স্টাবিলাইজেশন কি (ডিজিটাল ও অপটিকাল)?

ইমেজ স্টাবিলাইজেশন একটি বিশেষ প্রযুক্তি যা কম্পনের ফলে ছবিতে তৈরি অনাকাঙ্ক্ষিত অস্পষ্টতা দূর করতে ব্যবহৃত হয় এবং যা নির্ধারিত করে ছবির একটি গুনগত মান। এটি বিচার করে, ছবি তোলার সময় আপনার হাত কেপে উঠলেও ছবিটিকে কতটুকু স্পষ্ট রাখতে পারবে। এটি দুই ধরনের:

ক. ডিজিটাল ইমেজ স্টাবিলাইজেশন -ডিজিটাল ইমেজ স্টাবিলাইজেশন ছবিকে স্থিতিশীল করার এবং ঝাঁকি-প্রভাব মুক্ত করার বিশেষ উপায়। এই পদ্ধতিতে স্টাবিলাইজেশন করতে বিশেষ সফটওয়্যার এবং ডিজিটাল ক্যামেরা সেটিং ব্যবহার করা হয়ে থাকে।

খ. অপটিকাল ইমেজ স্টাবিলাইজেশন – অপটিকাল ইমেজ স্টাবিলাইজেশন হচ্ছে ছবিকে স্থিতিশীল করার সরাসরি যান্ত্রিক পদ্ধতি যাতে, OIS sensor সমন্বয়করনের মাধ্যমে এর মাধ্যমে ছবিকে স্থিতিশীল করা হয়। OIS একটি real-time compensation তাই এতে ইমেজ এর কোন পরিবর্তন বা ছবির অবনতি হয় না। এমনকি এটা ধীর গতির শাটার স্পিডেও অত্যন্ত ভাল কাজ করে। এটা খুব কমই স্মার্টফোনের ক্যামেরায় পাওয়া যায় এবং এটি ব্যয়বহুল ও।

What is Touch-Focus / টাচ ফোকাস কি?

টাচ ফোকাস (বা টাচ টু ফোকাস) ক্যামেরার লেন্স ফোকাসিং এর একটি প্রনালি যেখানে ব্যবহারকারী নিজে ক্যামেরা ভিউ ফাইন্ডারে দেখা বস্তুর উপর স্পর্শ করে ফোকাস করতে পারেন। সাধারণভাবে টাচ স্ক্রীন এবং অটোফোকাস সমর্থিত ক্যামেরায় এটি পাওয়া যায়।

What is Carl Zeiss optics / কার্ল জাইস অপটিকস কি?

Carl Zeiss একজন জার্মান অপটিক্যাল উপকরণ নির্মাতা ছিলেন; পরবর্তীতে যিনি নিজের তৈরি কোম্পানি, Carl Zeiss AG এর জন্য সুপরিচিত ছিলেন। তাঁর শিল্পজাত অপটিক্যাল লেন্স অনেক উজ্জ্বল ইমেজ এবং ওয়াইড এঙ্গেল দৃশ্যের জন্য বিখ্যাত ছিল। Zeiss এর microscopes, telescopes এবং ফোটোগ্রাফির জন্য উচ্চ শ্রেণীর লেন্স তৈরির একটি দীর্ঘ ইতিহাস রয়েছে।

What is PureView technology / পিওরভিউ টেকনোলজি কি?

PureView প্রযুক্তি নকিয়ার তৈরি একটি ক্যামেরা প্রযুক্তি যা কিছু নকিয়া স্মার্টফোনে ব্যবহার করা হয়। এটি অত্যন্ত উচ্চ রেজল্যুশন ইমেজিং (যেমন, 41MP) এবং ভাল ইমেজ স্কেলিং, oversampling এবং উন্নত ডিজিটাল zooming ফটো ক্যাপচার করার জন্য বিশেষ প্রযুক্তি।

What is Digital & Optical Zooming / ডিজিটাল এবং অপটিকাল জুমিং কি?

ডিজিটাল জুমিং হচ্ছে ক্যামেরার এক ধরনের জুমিং (zooming) যাতে, ক্যামেরার ইমেজকে প্রশস্ত/বিস্তারিত করা হয় যাতে সফটওয়্যারের সাহায্য নেয়া হয় যা, ছবির মানকে প্রকৃত ছবির মতো রাখতে চেষ্টা করে। এই ধরনের জুমিং এ প্রকৃত পক্ষে ইমেজকে বাইনকুলারের মত কাছে নিয়ে আসে না। বেশিরভাগ ফোন ক্যামেরাতেই এই ধরনের জুমিং পাওয়া যায়।

অপটিকাল জুমিং হচ্ছে প্রকৃত জুমিং যাতে বাইনোকুলার অথবা, টেলিস্কোপের মত ইমেজকে কাছাকাছি আনার জন্য ক্যামেরার লেন্সকে স্থানান্তর করানো হয়। এই ধরনের জুমিং আরো অনেক বেশি কার্যকর ও সম্পূর্ণ ইমেজ বিকৃতিহীন। এটা খুব কমই ফোন ক্যামেরায় পাওয়া যায়।

What is Dual Shot / ডুয়াল শট কি?

ডুয়াল শট হচ্ছে ক্যামেরার একটি ফাংশন যাতে ফোনের সামনের ও পেছনের উভয় ক্যামেরা দিয়ে একই সাথে ছবি তোলা হয় এবং সামনের ক্যামেরার ছবি পেছনের ক্যামেরার বড় ছবিতে (একটি ফ্রেমের সহিত) স্থাপন করা হয়। স্যামসাং এর অত্যাধুনিক প্রযুক্তির স্মার্টফোনে এই ফীচার সর্বপ্রথম দেখা গেছে।

What is 480p, 720p and 1080p / ৪৮০p, ৭২০p ও ১০৮০p কি?

480p এর ক্ষেত্রে, “480” দ্বারা বুঝায় উলম্বভাবে (উপর থেকে নিচে) ৪৮০ টি ডট বা পিক্সেল এবং “p” দ্বারা বুঝানো হয় “Progressive” যা দুই ধরনের ভিডিও ফ্রেমিং এর মধ্যে উৎকৃষ্ট। এস্পেক্ট রেসিও অনুসারে ছবি/ভিডিও ফ্রেমে আনভুমিক পিক্সেল গুলো বসানো থাকবে(উপরের চার্ট দ্রষ্টব্য)।
একইভাবে 720p & 1080p যথাক্রমে উল্লম্বভাবে 720 পিক্সেল ও 1080 পিক্সেল আছে।

What is Bluetooth / ব্লুটুথ কি?

Bluetooth একটি বেতার প্রযুক্তি যা দ্বারা স্বল্প দূরত্বে (৫০ মিটারের মত) ডাটা স্থানান্তর বা শেয়ার করা যায়। এটা প্রথম Ericsson Telecommunications (পরবর্তীতে Sony এর সাথে সংযুক্ত হয়) উদ্ভাবন করে। Ericsson T36 ফোনটি পৃথিবীর প্রথম Bluetooth সংযুক্ত ফোন। ইদানিং, প্রায় অগনিত device এ Bluetooth ফাংশন রয়েছে যেমন, ল্যাপটপ, কম্পিউটার, প্রিন্টার, প্লে-স্টেশন ইত্যাদি। এর মাধ্যমে, যে কোন ধরনের ফাইল যেমন, কন্টাক্টস, ছবি, গান, ডকুমেন্টস ইত্যাদি শেয়ার করা যায়। বাজারে অনেক Bluetooth সাপোর্টেড ডিভাইস পাওয়া যায় যা কিনা Bluetooth সাপোর্টেড ফোনের সাথে সংযুক্ত করা যায় যেমন, হেডফোন, স্পিকার ইত্যাদি। বাজারে আসার পর থেকে এর অনেক উন্নত সংস্করণ ধাপে ধাপে উদ্ভাবিত হতে থেকে যেমন, Bluetooth V. 1.0, 2.0, 2.1, 3.0, 4.0 ইত্যাদি যা আরও শক্তিশালী, দ্রুতগতি সম্পন্ন এবং নানাবিধ ব্যবহার উপযোগী।

What are A2DP, EDR and LE / এটুডিপি, ইডিআর এবং এলই কি?

A2DP হচ্ছে একটি অডিও ডিস্ট্রিবিউশন প্রোফাইল যা দ্বারা Stereo Audio আউটপুট পাওয়া যায় এবং তার সংযোগ ছাড়াই A2DP সাপোর্টেড স্টেরিও স্পিকার বা হেডফোনে স্টেরিও মিউজিক শোনা যায়।
EDR (Enhanced Data Rate) ব্লুটুথ প্রোফাইলের একটি উন্নত ফাংশন যা দ্বারা নরমাল ভারশন এর থেকে অপেক্ষাকৃত ২/৩ গুন অধিক গতিতে তথ্য স্থানান্তর করা সম্ভব। যেমন, Bluetooth 2.1+EDR মানে এটি রেগুলার Bluetooth 2.1 এর থেকে বেশি গতিতে তথ্য স্থানাতর করতে পারবে তবে উভয় ডিভাইসেই একই ভার্সন এর EDR থাকতে হবে।
LE নিয়মিত Bluetooth এর তুলনায় কম শক্তি ব্যায় করে এমন একটি ঐচ্ছিক ব্লুটুথ ফাংশন।এটি শুধুমাত্র তখনই প্রযোজ্য যখন দুটি ব্লুটুথ LE সক্রিয় ডিভাইস একে অপরের সাথে সংযুক্ত করা হয়।

What is GPRS / জিপিআরএস কি?

GPRS (General Packet Radio Service) 2G (এবং 3G) পাওয়া যায় যা একটি প্যাকেট ভিত্তিক মোবাইল ডেটা পরিষেবা। যেকেউ চাইলে একটি জিপিআরএস সক্রিয় ফোনের মাধ্যমে নেট সার্ফ, একাধিক ওয়েব পেজ ব্রাউজ এবং মিডিয়া (গান,ছবি… ইত্যাদি) ডাউনলোড করতে পারেন (নেটওয়ার্ককেও অবশ্যই জিপিআরএস সমর্থিত হতে হবে)। নেটওয়ার্ক সরবরাহকারী এর ডাটা প্ল্যান অনুযায়ী চার্জ প্রযোজ্য হতে পারে।

What is EDGE / এজ কি?

Enhanced Data rates for GSM Evolution (EDGE) বা এনহান্সড জিপিআরএস দ্বিতীয় প্রজন্মে (2G) জিপিআরএস চেয়ে প্রায় তিন গুণ দ্রুত ডেটা রেট সম্পন্ন মোবাইল টেলিযোগাযোগ যা জিপিআরএস এর উন্নত সংস্করণ।

What are GPS, A-GPS and GLONASS / জিপিএস, এজিপিএস এবং গ্লনঅ্যাস কি?

GPS (Global Positioning System) হল উপগ্রহ নিয়ন্ত্রিত একটি দিকনির্দেশনা সিস্টেম যা পৃথিবীর উপর যে কোনো আবহাওয়ায় এবং যে কোন অবস্থানের অবস্থান এবং সময় সম্পর্কে বিভিন্ন তথ্য প্রদান করে। এটি জিপিএস সমর্থিত ডিভাইসের অবস্থান এবং শেয়ার কৃত তথ্য সনাক্ত করতে পারে। এর মাধ্যমে যেকেউ মানচিত্রে তার অবস্থান জানতে বা, কোন গন্তব্যে পৌঁছানোর সবচেয়ে সহজ পথ খুঁজে পেতে পারেন।
A-GPS or Assisted GPS হচ্ছে জিপিএস প্রযুক্তির একটি সংস্কৃত প্যাকেজ যাতে প্রারম্ভকালিক উন্নতিকরন (improved-startup) এবং বিভিন্ন কর্মক্ষমতা বৃদ্ধি করা হয়েছে। বর্তমান যুগের অধিকাংশ স্মার্টফোনে এই সুবিধা রয়েছে।
GLONASS হচ্ছে রাশান স্যাটেলাইট নির্ভর দিকনির্দেশনা সিস্টেম যা প্রধানত, রাশান ডিফেন্স কর্তৃক GPS এর পরিবর্তে ব্যবহৃত হয়। এটি সর্বসাধারণের ব্যবহারযোগ্য এবং এটি অনেক স্মার্টফোনে রয়েছে। এটি এর নির্ভুলতার জন্য জনপ্রিয়।

What is NFC / এনএফসি কি?

নিয়ার ফিল্ড কমিউনিকেশন বা এনএফসি একটি সংক্ষিপ্ত পরিসীমায় উচ্চ ফ্রিকোয়েন্সির তথ্য প্রযুক্তি স্থানান্তর প্রক্রিয়া। এর পরিসীমা 10cm বেশী নয়। এটি NFC ডিভাইস এবং NFC ট্যাগ্স মত unpowered ডিভাইসের মধ্যে তথ্য বিনিময় করতে পারে। NFC ব্যবহার করে যেকেউ অনতিবিলম্বে এবং বাধাহীন ভাবে তার ছাড়াই স্মার্টফোনের মাধ্যমে ডিভাইসের বিষয়বস্তু শেয়ার বা ভ্রমণ টিকেট কিনতে পারেন বা বিল পরিশোধ করতে পারেন।এটি এর অল্প পরিসীমার জন্য ব্লুটুথ এর থেকে বেশী নিরাপদ। এর আরেকটি সুবিধা হল যে, সংযোগ প্রতিষ্ঠায় ব্লুটুথ এর থেকে কম সময় নেয় (মাত্র 0.1s)।

What is Infrared (IrDA) / ইনফ্রারেড (আইআরডিএ) কি?

IrDA (ইনফ্রারেড ডেটা এসোসিয়েশন) ইনফ্রারেড রশ্মি এর এর মধ্যে একটি পুরানো তথ্য শেয়ারিং প্রযুক্তি। এর তথ্য প্রেরণ পরিসীমা এবং তথ্য স্থানান্তর গতি খুব কম এবং এটা সরাসরি দৃষ্টিসীমার মধ্যে রাখা প্রয়োজন হয়। এটা এখনও কিছু টিভি / ডিভিডি remotes পাওয়া কিন্তু খুব কমই আজকাল ফোন এ পাওয়া যায়।

What is Wireless-LAN (WLAN) / ওয়্যারলেস-ল্যান বা ডাব্লিউ-ল্যান কি?

ওয়্যারলেস লোকাল এরিয়া নেটওয়ার্ক বা, WLAN একটি লোকাল এরিয়া নেটওয়ার্কের মাধ্যমে তারবিহীন তথ্য বিতরণ পদ্ধতি; কার্যত, ইন্টারনেটের সাথে সংযোগ স্থাপন করে। এটি ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব অ্যাক্সেস পয়েন্টের (APN) মাধ্যমে সংযোগ স্থাপন করে। এটি ওয়াই ফাই এর মাধ্যমে একটি সীমিত সীমার মধ্যে কাজ করে।

What is USB on the Go or OTG / ইউএসবি অন দা গো বা ওটিজি কি?

USB অন দা গো বা, OTG এমন একটি ফাংশন যা পেন ড্রাইভ, কার্ড রিডার, ইউএসবি মাউস, কীবোর্ড বা ইউএসবি প্লাগেবল ডিজিটাল ক্যামেরার মত বিভিন্ন ইউএসবি ডিভাইস সংযুক্ত হওয়ার জন্য একটি USB হোস্ট হিসেবে কাজ করে।ইউএসবি OTG সমর্থিত মোবাইল/ডিভাইস বেশিরভাগ USB ডিভাইসের সাথে OTG কেবল এর মাধ্যমে সংযোগ স্থাপন করতে পারে।

সৌজন্যেঃ প্রিন্স

Content Protection by DMCA.com