ডাউনলোড করছেন কিন্তু কোন কারনে ডাউনলোড বন্ধ হয়ে যাওয়ায় আর রিজিউম হচ্ছেনা? কি করবেন? জেনে নিন।

0
2517

৬০০ মেগাবাইটের একটা ফাইল ডাউনলোড করছেন। নাকি আরো বেশী? ১ গিগা- ২ গিগা? এর মধ্যে অর্ধেক ডাউনলোড হওয়ার পর, গেল কারেন্ট চলে অথবা কমপিউটার রিস্টার্ট নিল অথবা আপনিই ফাইলটা পজ করে রাখলেন, পরে ডাউনলোড দিবেন বলে। কিন্তু পরে যখন আবার ডাউনলোড দিতে গেলেন তখন ম্যাসেজ আসলো, “ফাইলটার এ্যড্রেস চেন্জ হয়ে গেছে, আপনি কি আবার প্রথম থেকে ডাউনলোড দিতে চান?”
কি করবেন তখন?

ভুল করেও ইয়েস বাটনে ক্লিক করবেন না। তাহলে যতটুকু ডাউনলোড হয়েছিল, ততটুকু মেগা অথবা গিগা বাইট লস হবে আপনার, সাথে সময়েরও অপচয়। তাহলে কি করবেন তখন?

সমাধান: ১ম শর্ত আপনাকে আইডিএম ব্যাবহার করতে হবে এবং ফাইলটা রিজিউম সাপোর্টেড হতে হবে। ২য়বার ডাউনলোড দেওয়ার পর ঐ ম্যাসেজ আসলে “নো” তে ক্লিক করবেন। তারপর আইডিএম ওপেন করবেন।
এরপর যে ফাইলটা রিডাউনলোড করবেন সেটার উপর রাইট ক্লিক করে “রিফ্রেস ডাউনলোড এড্রেস” এ ক্লিক করেন।
এতে করে ফাইলটা যেখান থেকে ডাউনলোড করছিলেন সেই পেজে আপনাকে নিয়ে যাবে। এবার নতুন করে ফাইলটা ডাউনলোড দিন। ১০ সেকেন্ড পর পজ করে দিন। এবার আইডিএম উইন্ডো থেকে নতুন যে ফাইলটা ডাউনলোড দিয়েছেন সেটার উপর রাইট ক্লিক করেন। তারপর প্রোপারটিজ এ ক্লিক করেন।

সেখানে এড্রেস বক্সের ভিতরের অংশটুকু কপি করে নিন। বক্সটা ক্লোজ করে দিন। এরপর আইডিএম উইন্ডো থেকে ১ম যে ফাইলটা ডাউনলোড দিয়েছিলেন, যেটা রিজিউম হচ্ছেনা, সেই ফাইলটার উপর রাইট ক্লিক করে প্রোপারটিজ এ যান। এড্রেস ঘরে ২য়টার এড্রেস পেস্ট করে দিন।
কাজ শেষ। এবার বক্সটা ক্লোজ করে দিন। ১ম ফাইলটায় রাইট ক্লিক করে “রিজিউম ডাউনলোড” এ ক্লিক করেন। ডাউনলোড হতে থাকবে।

Content Protection by DMCA.com