নকিয়ার প্রথম অ্যান্ড্রয়েড ফোন, নতুন ফোনে বড় চমক !!!

0
1487

এক সময়কার তুমুল জনপ্রিয় নোকিয়া ফোন এখন যেন অনেকটাই বিলুপ্ত হওয়ার পথে। বিশেষ করে নকিয়ার ধ্বস নামে তখন, যখন উইন্ডোজ অপারেটিং সিস্টেম দিয়ে নকিয়ার পথ চলা শুরু হয়। তাই এই ধ্বস ঠেকাতে মরিয়া হয়ে ওঠে নকিয়া, বিলুপ্ত হওয়ার আগেই নকিয়া এবার নতুন চমক এবং চ্যালেঞ্জ নিয়ে মার্কেট কাঁপাতে আসছে নতুন মডেলের হ্যান্ডসেট নিয়ে।

নতুন ফোনে বড় চমক
নকিয়ার নতুন এই ফোনের নাম ‘নকিয়া সিক্স’। এতে ব্যবহৃত হচ্ছে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম। এটিই নকিয়ার প্রথম অ্যান্ড্রয়েড চালিত হ্যান্ডসেট। এটি চলবে অ্যান্ড্রয়েড ৭.০ বা নোগাট অপারেটিং সিস্টেমে। চীনের বাজারে প্রথমে এ ফোনটির ঘোষণা দিয়েছে এইচএমডি গ্লোবাল। ফোনটির দাম হবে এক হাজার ৫৯৯ ইউয়ান বা বাংলাদেশি মুদ্রায় ১৯ হাজার ৩২০ টাকার মতো। এইচএমডি কর্তৃপক্ষ বলছে, এ বছরের প্রথম তিন মাসের মধ্যে আরও নকিয়া ব্র্যান্ডের কয়েকটি মডেলের অ্যান্ড্রয়েড ফোন আনবে তারা।

কী আছে নকিয়ার নতুন ফোনে?
কিন্তু কী থাকছে নতুন এই ফোনে? এই কৌতুহলের শেষ নেই। নকিয়া সিক্স স্মার্টফোনটিতে রয়েছে দুই সিম সুবিধা। সাড়ে পাঁচ ইঞ্চি মাপের ফুড এইচডি (১০৮০ বাই ১৯২০ পিক্সেল) রেজুলেশনের ডিসপ্লে ও টু পয়েন্ট ফাইভ ডি বাঁকানো গ্লাস কোটিং, অক্টাকোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৩০ প্রসেসর, ৪ জিবি র‍্যাম ও ৬৪ জিবি স্টোরেজ সুবিধা। এতে মাইক্রো এসডি সমর্থন করবে। স্মার্টফোনের সামনে এলইডি ফ্ল্যাশ যুক্ত ১৬ মেগাপিক্সেল ক্যামেরা, ফেশ ডিটেকশন অটোফোকাস এফ/ ২.০ অ্যাপারচার, সামনে ৮৪ ডিগ্রি ওয়াইড অ্যাঙ্গেল লেন্সসহ ৮ মেগাপিক্সেল ক্যামেরা, ফোরজি এলটিই, ব্লুটুথ ৪.১, ইউএসবি ওটিজি, ওয়াই-ফাই ও তিন হাজার মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি ফোনটির ফিচার। এতে আরও থাকছে ডুয়াল স্পিকার, ৩. ৫ মিমি হেডফোন জ্যাক, ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

এ যাবৎকালে উইন্ডোজ অপারেটিং সিস্টেম চালিয়ে কোন মোবাইল সেটই খুব বেশি সুবিধে করতে পারেনি। তবে অ্যান্ড্রয়েড এদিক দিয়ে অনেক বেশি ভাগ্যবান, যে ফোনেই অ্যান্ড্রয়েড ব্যবহার হয়েছে সেই ফোনই সফল হয়েছে। তাই এবার হয়তো আন্দাজ করা যাচ্ছে নকিয়ার ভাগ্যে ভালো কিছু হবে। এখন শুধু অপেক্ষার পালা।

Content Protection by DMCA.com