নখ অনাকাঙ্ক্ষিত ভাবে বেড়ে উঠলে কি করবেন

0
2

না চাইতেই অনেক অনাকাঙ্ক্ষিত রোগ বালাই আমাদের মাঝে এসে দেখা যায়। এদের কিছু কিছু উপসর্গ ছাড়াই প্রকোপিত হয়, আবার কিছু কিছু রোগ নির্ধারিত হয়েই থাকে।

তবে যাই হোক না কেন, আমাদের শরীরকে যত্নে রাখা আমাদের জন্যই জরুরী। এই রোগগুলোর মধ্যে একটি গুরুত্বপূর্ণ রোগ হল পায়ের নখ ঠিকমত বড় না হওয়া বা অস্বাভাবিকভাবে বৃদ্ধি পাওয়া, যা সচরাচর ঘটে থাকে না।
ডায়বেটিস রয়েছে বা যাদের রক্ত চলাচল ঠিকমত হয় না, তাদের এই সমস্যায় ভুগতে হতে পারে। পায়ের নখ বড় না হলে তা আঙুলের মধ্য দিয়ে অবস্থান করতে থাকে কখনো কখনো। এর ফলে রক্তপাত ঘটে থাকে এবং পায়ে নানা ধরণের সমস্যা দেখা দিতে পারে। সাধারণত এটি বুড়ো আঙুলের ক্ষেত্রেই বেশি হয়ে থাকে। এ ধরণের সমস্যা হলে কি ধরণের ঘরোয়া চিকিৎসা নেবেন তার কিছু টিপস দেয়া হলঃ

একটি তুলোর সাহায্যে সবসময় নখ ও পায়ের আঙুলকে আলাদা রাখতে পারেন।
যদি রক্ত প্রবাহিত হয় তবে তা তুলোর সাহায্যে ভিজিয়ে বেঁধে নিন।
এক্ষেত্রে টিংচার আয়োডিন বেশ উপকার করতে পারে।
পায়ের ওপর কখনো খুব বেশি জোর দেবেন না।
সবচেয়ে ভালো হয় যদি পায়ে জুতো পড়া বন্ধ করতে পারেন এ সময়ে। কারণ, বদ্ধ জায়গায় পায়ের আঙুল থাকলে তা আরো বেশি ক্ষতি করতে পারে। খোলা স্যান্ডেল ব্যবহার করুন।

পায়ের এ ধরণের সমস্যায় অনেক সময় স্বাভাবিকভাবে রক্ত চলাচল বন্ধ হয়ে যায় এবং তাতে পুঁজ জমে ঘা হয়ে যায়। এর ফলে ইনফেকশন হতে পারে। অনেক সময় দেখা গিয়েছে যে এর ফলে হাড়ের মাঝে নানা সমস্যা দেখা যেতে পারে। হাড়ের ক্ষয় কিংবা ইনফেকশন হয়ে যেতে পারে।

তাই এ ধরণের সমস্যা দেখা দিলে চিকিৎসকের শরণাপন্ন হওয়া ভালো। তবে প্রাথমিকভাবে ঘরে এ ধরণের ব্যবস্থা নিতে পারেন যাতে সমস্যা খুব বেশি বেড়ে না যায়।

Content Protection by DMCA.com