নষ্ট ইলেকট্রনিক্স থেকে বের করুন স্বর্ণ!!!

0
83

কম্পিউটার, মোবাইল, টিভি সবারই আছে। একটা নষ্ট হচ্ছে তো আর একটা কিনছেন, আর নষ্টটি ফেলে রাখছেন ঘরের কোনায়। ভাবছেন ফেলানো যায় কোথায়। কিন্তু জানেন না এই জিনিস গুলোতে লুকিয়ে আছে মূল্যবান স্বর্ণ। চোখ কপালে উঠে গেল তাই না। যাওয়ারই কথা। যে গুলো আপনি ফেলে দিবেন বলে ভাবছেন, সে গুলোতে স্বর্ণ!

আসলেই সে গুলোতে স্বর্ণ আছে। আপনার কম্পিউটারের র‍্যাম, প্রসেসরের গায়ে দেখবেন সোনালি প্রলেপ দেয়া একটা অংশ আছে। মোবাইল ও টিভিতেও তা আছে। এই সোনালী প্রলেপটা কিন্তু রঙ নয়। সত্যিকারের স্বর্ণ। এখন কি আপনিই বলেন আপনার নস্ট জিনিস গুলো ফেলে দিবেন নাকি সেই স্বর্ণ গুলো সংগ্রহ করবেন।

এমন কঠিন কিছু না। একটু চেষ্টা করলেই আপনি সে গুলো সংগ্রহ করতে পারেন। সবার আগে যা করবেন সে সোনালী অংশ গুলো সংগ্রহ করে ফেলুন।

তার পর যা যা লাগবে স্বর্ণ সংগ্রহ করতেঃ

প্লাস্টিক বাকেট, ছাকনি, হাতমোজা, কাচের মিক্সিং স্টিক, ফিলটার পেপার, সেইফটি গগজ, মিউরিয়াটিক এসিড, হাইড্রোজেন প্রক্সাইড।

কি ভাবে করবেনঃ

প্রথমে আপনার কাছের কম্পিউটার এর অংশগুলো থেকে সোনালি রঙের অংশগুলো আলাদা করুন। তার পর সে গুলো একটি প্লাস্টিক পাত্রে রাখুন। সেইফটি গগজ পরে নিন। তার পর পাত্রে পরিমাণ মত হাইড্রোজেন প্রক্সাইড ও মিউরিয়াটিক এসিড ঢালুন। খেয়াল রাখবেন হাইড্রোজেন প্রক্সাইড ও মিউরিয়াটিক এসিডের পরিমাণ যেন সমান হয়। তার পর আপনাকে ২৪ ঘন্টা অপেক্ষা করতে হবে। ২৪ ঘন্টা পর হাইড্রোজেন প্রক্সাইড ও মিউরিয়াটিক এসিড আর আপনার সোনালী অংশের সংমিশ্রণটি ছাকনিতে ফিল্টার পেপার দিয়ে তাতে ছেঁকে নিন। দেখবেন, নিচে আপনার সোনালি অংশগুলো আলাদা হয়ে আছে। পাত্রটিতে পানি দিয়ে তা আবার ছেকে নিন। দেখতে পাবেন আপনার স্বর্ণ নিচে পরে আছে। বেশ কয়েকবার ধুয়ে উঠিয়ে নিন। কারণ এসিড লেগে থাকলে তা বিপদজনক হতে পারে আপনার জন্য।
Content Protection by DMCA.com