নিজেই তৈরি করুন অনলাইন রেডিও

0
122

মূলত ইন্টারনেটের মাধ্যমে সম্প্রচারকৃত রেডিও-ই হলো ইন্টারনেট বা অনলাইন রেডিও। এফএম রেডিও এবং অনলাইন রেডিও এর মধ্যে পার্থক্য হলো- এফএম রেডিও এর ক্ষেত্রে সম্প্রচার হয় এফএম ট্রান্সমিটারের মাধ্যমে যা একটি নির্দিষ্ট সীমানার মধ্যে সীমাবদ্ধ থাকে। অন্যদিকে অনলাইন বা ইন্টারনেট রেডিওতে অনুষ্ঠান সম্প্রচার হয় ইন্টারনেটের মাধ্যমে। এক্ষেত্রে এফএম রেডিওর মতো সীমানা নির্ধারণ থাকে না, যেখানেইে ইন্টারনেট সেখানেই শোনা যাবে অনলাইন ইন্টারনেট রেডিও।
দিন দিন ইন্টারনেট রেডিও এর জনপ্রিয়তা বাড়ছে কারণ এই রেডিও সেটআপ ও পরিচালনা খরচ অনেক কম। তাছাড়া সবার কাছে এখন ইন্টারনেট সহজলোভ্য হয়ে যাওয়ার কারণে ইন্টারনেট রেডিও এর শ্রোতা পাওয়া নিয়ে তেমন বেশি বেগ পেতে হয় না এখন।

আজ আপনাদেরকে এমনি একটি অনলাইন রেডিও বানানো শেখাবো যেটা দিয়ে আপনি আজই শুরু করে দিতে পারেন নিজের একটি অনলাইন রেডিও। মজার ব্যাপার হচ্ছে এই রেডিওটি তৈরি করার জন্য আপনার কোন খরচই হবে না।

অনলাইন রেডিও সেটআপে কী কী প্রয়োজন?
১) একটি কম্পিউটার; কোর-আই-৫, ৮-জিবি র‌্যাম
২) ৫১২ কেবিপিএস ইন্টারনেট কানেকশন
৩) উইন্যাম্প প্লেয়ার
৪) কিছু এমপিথ্রি গান ও মিউজিক

প্রথম ধাপ
উপরের সবকিছু ঠিকঠাক থাকলে শুরু করা যাক। অনলাইন রেডিও শুরু করার সবচেয়ে গুরুত্বপূণ জিনিসটি হচ্ছে- রেডিও স্ট্রিমিং সার্ভার। এই স্ট্রিমিং সার্ভারটিই বিশ্বব্যাপী ছড়িয়ে দিবে আপনার সম্প্রচারিত অনুষ্ঠান।স্ট্রিমিং সার্ভার হিসেবে সাউথকাস্ট, আইসকাস্ট ইত্যাদি জনপ্রিয়। রেডিও স্ট্রিম করে দেয় এরকম স্ট্রিমিং সার্ভার অনেক রয়েছে। কিন্তু কোনটি ভালো সেটা খুঁজে বের করতেই আপনার কয়েকদিন লেগে যাবে। তাই আপনাদের সুবিধার্থে আমি নিজেই খুঁজে দিচ্ছি কোনটি ভালো হবে আপনার জন্য। এই স্ট্রিমিং সার্ভারটির নাম হলো- লিশেন-টু-মাই-রেডিও (http://www.listen2myradio.com) ।এই সার্ভারটি সাউথকাস্ট রেডিও স্ট্রিমিং সাপোর্ট করে।এই সার্ভারের একটি বিশেষ সুবিধা হলো এর মাধ্যমে ফ্রি ফ্রি আপনি রেডিও স্ট্রিমিং করতে পারবেন যেখানে সর্বোচ্চ ৫হাজার শ্রোতা আপনার রেডিও শুনতে পারবে।

এজন্য প্রথমেই ভিজিট করুন : www.listen2myradio.com । সাইটে প্রবেশ করা মাত্রই দেখতে পাবেন Free Products এর অধীনে Radio Streaming একটি ঘর আছে, এর ঠিক নীচের দিকে দেখুন- “ Free Signup” একটি বাটন আছে। এটাতে ক্লিক করুন।

এরপর একটি নিবন্ধন ফর্ম আসবে। এখানে আপনার ফুল নাম, পাসওয়ার্ড ও ইমেইল ঠিকানা দিয়ে ঘরগুলো পুরণ করুন। এবং “I agree to the Terms of Use and Privacy Policy”  ঘরে টিক মার্ক দিতে ভুলবেন না। এবার  “Create My Account” – এ ক্লিক করুন।

এভাবে একাউন্টটি তৈরি হবে এবং আপনার ইমেইলে একটি ভেরিফিকেশন লিঙ্ক যাবে। উক্ত ভেরিফিকেশন লিঙ্ক-এ ক্লিক করলে আপনার একাউন্টটি অ্যাক্টিভেট হবে। অতএব ভেরিফাই লিঙ্ক-এ ক্লিক করে একাউন্টটি অ্যাক্টিভেট করুন।
ব্যস তৈরি হয়ে গেল আপনার স্ট্রিমিং সার্ভার এর একাউন্ট। একটি অনলাইন রেডিও স্টেশনের এটিই মূল উপাদান। এখন আপনি আপনার অনুষ্ঠান প্রচার করার জন্য প্রস্তুত, কিন্তু তার জন্য প্রয়োজন হবে রেডিও প্লে-আউট। এজন্য দ্বিতীয় ধাপটি অনুসরণ করুন।

দ্বিতীয় ধাপ
এখন আপনার অনুষ্ঠান চালানোর প্রয়োজন হবে একটি অডিও প্লে-আউট সিস্টেম। অডিও প্লে-আউট হিসেবে আমি ব্যবহার করেছি- উইন্যাম্প প্লেয়ার। আপনার পিসিতে যদি উইন্যাম্প প্লেয়ারটি না থাকে তবে : http://www.winamp.com ওয়েবসাইট থেকে এটি ডাউনলোড করে ইনস্টল করে নিন।

তবে শুধু উইন্যাম্প প্লেয়ার হলেই চলবে না, স্ট্রিমিং সার্ভারের সাথে উইন্যাম্প প্লেয়ারকে সংযোগ করার জন্য প্রয়োজন হবে বাড়তি একটি বিশেষ প্লাগ-ইনস। এই বিশেষ প্লাগ-ইনসটির নাম- Nullsoft SOUTHcast  । এটি ইন্টারনেটে সার্চ দিলেই পেয়ে যাবেন অথবা www.viastreaming.com/help/shoutcast   ওয়েবসাইটে গিয়ে ডাউনলোড করে নিন- “SHOUTcast DSP 2.2.3 for Winamp” প্লাগইনসটি। এবং এটিও ইনস্টল করে নিন। মনে রাখবেন এটি ইনস্টল করার পূর্বে অবশ্যই উইন্যাম্প প্লেয়ারটি ইনস্টল থাকতে হবে।

এবার আপনি উইন্যাম্প এর সাথে স্ট্রিমিং সার্ভার কানেক্ট করার জন্য প্রস্তুত।

তৃতীয় ধাপ
এবার www.listen2myradio.com ওয়েবসাইটে প্রবেশ করুন। এবং লগইন এ ক্লিক করে ইতোপূর্বে আপনি যে ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে একাউন্টটি খুলেছিলেন তা দিয়ে লগইন করুন। এবং লগইন শেষে ব্রাউজারটি মিনিমাইজ করে

১) উইন্যাম্প প্লেয়ার চালু করুন। এবং Options > Preference  এ ক্লিক করুন।

২)  Nullsoft SOUTHcast DSP  নির্বাচন করে ডাবল ক্লিক করুন।

৩) Winamp Preference Option থেকে বাম দিকে উইন্ডো থেকে plugins  এর অধীনে DSP তে ক্লিক করুন।

৪) এবার  Nullsoft SOUTHcast DSP  সেটিংস অপশন আসবে। এখান থেকে output ট্যাবে ক্লিক করুন এবং output-1 নির্বাচন করুন।

5) এবার সার্ভার এর তথ্য চাইবে। এখানে দেখুন- Address, Port, User name, Password ইত্যাদি তথ্য দেওয়ার অপশন রয়েছে।

৫) এবার www.listen2myradio.com সাইটে লগইন অবস্থায় ডান দিকে লক্ষ করুন। এখানে Address, Port, User name, Password  সবই আছে

৬) এই সাইট থেকে উক্ত সার্ভার তথ্যগুলো কপি করে Nullsoft SOUTHcast DSP  এর আউটপুট সেটিংস এ বসিয়ে দিন। এখানে একটি ব্যাপার ভুল করলে হবে না তাহলো- Nullsoft SOUTHcast DSP  এর আউটপুট সেটিংস এ লক্ষ করলে দেখবেন যে, “ Use Southcat V1 Mod” নামে একটি অপশন আছে। এটাতে অবশ্যই টিক মার্ক দিতে হবে, তা না হলে সার্ভার কাজ করবে না।

সবকিছু যদি ঠিকঠাক থাকে তাহলে স্ট্যাটাস-এ সার্ভার কানেক্টেড দেখাবে। এবার উইন্যাম্প প্লেয়ারের প্লেলিস্ট-এ কিছু গান চালিয়ে দিন।

ব্যস শুরু হয়ে গেল আপনার অনলাইন রেডিও।

কীভাবে শুনবেন আপনার অনলাইন রেডিও
উপরের ধাপগুলি সম্পন্ন হওয়ার মাধ্যমে আপনার রেডিও কিন্তু ইন্টারনেটে স্ট্রিমিং শুরু হয়ে গেছে। কিন্তু এবার শুনবেন কীভাবে। এটার জন্য এবার www.listen2myradio.com সাইটে লগইন অবস্থায় ডান দিকে লক্ষ করুন “Radio Station Link” নামে একটি লিঙ্ক আছে। এখানে ক্লিক করুন এবং সাথে সাথে দেখবে একটি ওয়েবসাইট ওপেন হয়েছে এবং সেখানে আপনার রেডিও বাজছে। এটাই আপনার রেডিও সেট। আপনি উইন্যাম্প প্লেয়ারে এখন যা চালাবেন তাই এই  সাইটে এখন শোনা যাবে। এই লিঙ্কটি বন্ধুদের মধ্যেও শেয়ার করে দিতে পারেন।

ব্যক্তিগত ওয়েবসাইট কিংবা মোবাইল অ্যাপস এ কীভাবে আপনার রেডিও সংযোজন করবেন?

ব্যক্তিগত ওয়েবসাইট কিংবা মোবাইল অ্যাপস এ আপনার রেডিও সংযোজন করতে হলে প্রয়োজন হবে স্ট্রিমিং প্লেয়ার কোড। এই প্লেয়ার কোড জেনারেট করার জন্য সহজ একটি পদ্ধতি দিচ্ছি। www.listen2myradio.com ওয়েবসাইটে যান, Radio Streaming  মেনুতে ক্লিক করে Flash Player নির্বাচন করুন। অতঃপর দেখবেন স্ট্রিমিং এর তথ্য চাইছে। www.listen2myradio.com এর লগইন অবস্থায় ডান দিকের তথ্যগুলো দিয়ে “ Create Player Code”  বাটনে ক্লিক করুন। এরপর ডান দিকে লক্ষ্য করলে দেখবেন কিছু কোড তৈরি হয়েছে। এটিই আপনার রেডিও স্ট্রিমিং প্লেয়ার কোড। এই কোডটি আপনার ওয়েবসাইট কিংবা মোবাইল অ্যাপস এ বসিয়ে দিলেই বাজতে শুরু করবে আপনার রেডিও।

কোডটি পরীক্ষা করে দেখার জন্য এটি কপি করে নোটপ্যাডে পেস্ট করুন এবং  Save As দিয়ে Radio.html নামে সেভ করুন।

হয়ে গেল আপনার অনলাইন রেডিও স্টেশন। এই রেডিওটি মূলত শখের বসে যদি কেউ অনলাইন রেডিও চালাতে চান তাদের জন্য। আগামী পর্বে আমি আপনাদেরকে দেখানোর চেষ্টা করবো- কীভাবে লাইভ আর-জে ও স্টুডিওসহ রেডিও স্টেশন সেটআপ কীভাবে করবেন।

সতর্কতা: এই লেখাটি লেখকের অনুমতি ছাড়া কোন পোর্টাল কিংবা ম্যাগাজিন/পত্রিকায় প্রকাশ করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।
লেখক : সালাউদ্দিন সেলিম, salauddinsalim@outlook.com

 

 

Content Protection by DMCA.com