ফেসবুক লগ আউট করতে ভুলে গেছেন? দূরে বসেই লগআউট করে দিন

0
260

সাইবার ক্যাফে অথবা বন্ধুর মোবাইল কিংবা কম্পিউটারে ফেসবুকে লগইন করেছিলেন, কিন্তু ভুল করে লগইন রেখেই চলে এসেছেন, এখন কী করবেন? এখন হয়তো দুঃচিন্তায় আছেন আপনার গুরুত্বপূর্ন গোপন তথ্য নিয়ে। আবার এমনও হতে পারে, আপনার পাসওয়ার্ড পরিবর্তন করে গোটা একাউন্টটিই হাত করে নিল। এর চেয়েও ভয়াবহ দিক হচ্ছে, কেউ যদি আপনার একাউন্ট ব্যবহার করে আসামাজিক কোন কাজ করে থাকে তাহলে পুরো দায়ভারটাও আপনার উপর পড়বে।

তাই ভুল করে ফেসবুক কোথাও লগইন করে থাকলে আপনার প্রথম কাজটিই হবে আগে তা লগআউট করে পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলা।কিন্তু কীভাবে করবেন? নিচের পদ্ধতিগুলো অনুসরণ করুন, খুবই সহজ।

প্রথম ধাপঃ

অন্য কোন একটি কম্পিউটার থেকে আপনার ফেসবুক একাউন্টে লগ ইন করুন। এবার ডান দিকের তালা চিহ্নিত আইকনের পাশে ড্রপ ডাউন মেনুতে ক্লিক করুন। একটি মেনু আসবে। এখান থেকে নীচের লক্ষ্য করুন “Settings” অপশন আছে। এটাতে ক্লিক করুন। নিচের ছবিটি ভালোভাবে লক্ষ করুন।

দ্বিতীয় ধাপঃ

এবার বামে উপরের দিকে “Security” অপশনে ক্লিক করুন। এখানে আরও একটি উইন্ডো আসবে। এখান থেকে “Where You’re Logged in” খুঁজে বের করুন এবং এর পাশে “Edit” এ ক্লিক করুন। এর ফলে সাম্প্রতিক সময়ে কোথায় কখন লগইন করেছেনে এবং কোথাও লগইন আছে কী না তার সবকিছুই এখানে দেখাবে।

নিচের ছবিটি লক্ষ করুন।

তৃতীয় ধাপঃ

এখানে “current session” লক্ষ করুন। ঠিক এর পাশে “End all Activity”  তে ক্লিক করুন। ছবিটি লক্ষ করু। এবার আপনার কাজ শেষ। কারণ এখানে ক্লিক করার সাথে সাথে আনপার ফেসবুক যেখানে যেখানে লগইন আছে সেই সকল জায়গা থেকেই লগআউট হয়ে গেছে। তারপরও নিরাপত্তার জন্য পাসওয়ার্ডটি পরিবর্তন করে ফেলুন।

লেখাটি ভালো লাগলে অথবা উপকৃত হলে শেয়ার করুন।

Content Protection by DMCA.com