মৃত্যুর পর আপনার ফেসবুক একাউন্ট কে চালাবে তা এখনি নির্ধারণ করে দিন

0
1156

ফেসবুক এখন শুধু বন্ধুত্ব করারই মাধ্যম নয় এটি এখন আমাদের পরিবারেরই একটি অংশ। এখানে আমাদের গুরুত্বপূর্ণ অনেক তথ্যও সংরক্ষিত থাকে। তাই আপনার মৃত্যুর পর এমন অনেক তথ্য থাকতেই পারে অন্যদের জন্য দরকারী।

ব্যাংক একাউন্ট যেমন নমিনি করে রাখলে মৃত্যুর পর সেই নমিনিকৃত ব্যক্তি যেমন উক্ত ব্যাংক একাউন্টের অধিকারী হয় ঠিক তেমনি ফেসবুক একাউন্টও আপনি বিশ্বস্ত কারও নামে নমিনি করে যেতে পারবেন।
ফেসবুক এর এই নমিনি করার সেবাটির নাম : লেগেছি কন্টাক্ট (Legecy Contact)

কীভাবে ফেসবুক একাউন্ট নমিনি করবেন?

ফেসকুক একাউন্টে লগইন অবস্থায়

১. Settings এ ক্লিক করুন

২. Security ট্যাব এ ক্লিক করুন

৩. এবার একেবারে নিচের দিকে Legacy Contact অপশনে “Choose a Friend” এর ঘরে আপনার বিশ্বস্ত বন্ধুর একাউন্ট আইডি  লিখলে তালিকা আসবে এখান থেকে কাঙ্ক্ষিত বন্ধুর আইডি নির্বাচন করে “Add” বাটনে ক্লিক করুন।

মৃত্যুর পর ফেসবুক একাউন্টটি স্বয়ংক্রিভাবে ডিলেট করে দিন
যদি বিশ্বস্ত কাউকে নমিনি করতে নিরাপদ না মনে করেন তাহলে, মৃত্যুর পর আপনার ফেসবুক একাউন্টটি স্বয়ংক্রিভাবে ডিলেট করে দিতে পারেন। এটি করার জন্য Legacy Contact অপশনে কোন বন্ধুর আইডি অ্যাড করার দরকার নেই। শুধু নিচের দিকে লক্ষ করলে দেখবেন “Request Account Deletion” নামে একটি লিঙ্ক আছে এখানে ক্লিক করুন। এই অশনটি নির্বাচন করে রাখলে মৃত্যুর পর আপনার একাউন্টটি স্বয়ংক্রিয়বাবে ডিলেট হয়ে যাবে।

ফেসবুক কীভাবে জানবে আপনার মৃত্যু হয়েছে কি না ?
এটা জানার জন্য ফেসবুক আপনার বন্ধুদেরকে ফলো করবে। আপনার মৃত্যুর পর ফ্রেন্ডলিস্টে থাকা যে কোন বন্ধু আপনার মৃত্যুবিষয়ক কোন পোস্ট দিলে ফেসবুক সিস্টেম থেকে তা যাচাই করে আপনার করে যাওয়া সেটিংস অনুযায়ী ব্যবস্থা নিবে।

যাকে নমিনি করবেন সে কী কী করতে পারবে ?
এটা ভেবে ভয় পাওয়ার কিছু নেই যে, কাউকে এখনি নমিনি করলেন আর সাথে সাথে সে এখনি আপনার একাউন্ট এর সব এক্সেস পেয়ে গেল। না এরকম হবে না। সে আপনার একাউন্টের এক্সেস নমিনিকৃত ব্যক্তি তখনই পাবে যখন আপনার মৃত্যু হবে। আপনার বন্ধুদের মাধ্যমে ফেসবুক যখন জানবে আপনার মৃত্যু হয়েছে তখন ফেসবুক আপনার একাউন্টটি নমিনি করা মানুষটিকে একটি নোটিফিকেশন দিবে। এবং তখনই সে জানতে পারবে যে আপনি তাকে আপনার ফেসবুক একাউন্টের নমিনি করে গিয়েছিলেন।
তবে নমিনিকৃত মানুষটি আপনার একাউন্টের সব এক্সেস পাবে না। শুধু ফ্রেন্ড রিকয়েস্ট একসেপ্ট করতে পারবে, টাইমলাইনে পোস্ট দিতে পারবে।

Content Protection by DMCA.com