সবচেয়ে প্রাচীন মাইক্রো বায়াল ফসিল

0
1

 

“আমরা শুধু এটুকু বলতে পারছি যে ৪.৪ বিলিয়ন বছর আগে পৃথিবীর ভূ-খন্ড ও সমুদ্রাঞ্চল গঠিত হবার পর খুব দ্রুতই প্রাণের বিকাশ শুরু হয়েছিল।

এর মানে দাঁড়ায় জীবের বিকাশ খুব কঠিন কিছু নয় যদি আমরা সঠিক পরিবেশ ও বেঁচে থাকার জন্য সঠিক উপাদান পাই”- বলেছেন ম্যাথিউ ডড। তিনি ইউনিভার্সিটি কলেজ লন্ডনের একজন বায়োজিওকেমিস্ট্রি বিভাগের স্নাতক।

সন্দেহের কোন অবকাশ নেই যে ৪.৫ বিলিয়ন বছর আগে প্রাণের প্রাথমিক বিকাশ জলভাগেই বেশি হয়েছিল। কিন্তু কখন প্রথম প্রাণের বিকাশ হয়েছিল, এই সময়কালটি নিয়েই সবচেয়ে বেশি বিতর্ক চলছে। অস্ট্রেলিয়ায় প্রাপ্ত জিরকন থেকে বিজ্ঞানীরা প্রায় ৪.১ বিলিয়ন বছর আগের রাসায়নিক পদার্থ খুঁজে পেয়েছেন।

এছাড়াও গ্রীনল্যান্ডে প্রাপ্ত সায়ানো ব্যাকটেরিয়া ৩.৭ বিলিয়ন বছর আগে পাওয়া গিয়েছে। তাহলে দেখা যাচ্ছে, উদ্ভিদ জাতীয়েরই জীবের পূর্বে প্রাণের বিকাশ হয়েছিল। তবে আদি ও প্রথম বিকাশ ঠিক কখন হয়েছিল তা সম্পর্কে বিজ্ঞানীরা এখনো নিশ্চিতভাবে কিছু বলতে পারছেন না।

যেমন ধরা যাক, অস্ট্রেলিয়ায় একটি পাথর পাওয়া গিয়েছে যার বয়স প্রায় ৩.৫ বিলিয়ন বছর। এর নাম এপেক্স শার্ট। এটির মাঝে কিছু ছোট ছোট মাইক্রোফসিলের কণা দেখা যায়। বিজ্ঞানী রথচাইল্ড বলেন,
“এমন ফসিলায়িত কণা বা জীবাশ্ম পাওয়া যায় কালেভদ্রে কিন্তু তাদের বয়স খুব নতুন নয়। প্রশ্ন হচ্ছে, এদের সম্পর্কে একদম চূড়ান্ত ভাবে কিছু বলা যায় না যে এটিই সবচেয়ে প্রাচীন জীবনের উৎস।”

Content Protection by DMCA.com