হাজার বছর আগের প্রাচীন স্বর্নালংকার খুঁজে পেলেন নবিশ প্রত্নসন্ধানী

0
1

 

২০১৬ সালের ডিসেম্বর মাসে দুই নবিশ প্রত্নসন্ধানী মার্ক হ্যাম্বলটন এবং জো ক্যানিয়া স্বর্নালংকারের একটি বাক্স খুঁজে পান। কিন্তু এতদিন গবেষণা কাজের জন্য ঐ বাক্স সম্পর্কে কোন তথ্য জনসম্মুখে প্রকাশ করা হয় নি।
অলংকারটি পাওয়ার পর থেকে একদল প্রত্নতাত্ত্বিক স্টক-অন-ট্রেন্ট সিটি কাউন্সিলের পক্ষ থেকে উক্ত স্থানে একটি খনন কর্ম চালান। কিন্তু এই কাজের ফলে কোন পুরনো কবর কিন্তু রত্নভাণ্ডারের সন্ধান পাওয়া যায় নি, যার ফলে তারা নিশ্চিতভাবেই বলতে পারবেন যে এটি কোথা হতে এসেছে।

কার্বন টেস্টে জানা গিয়েছে যে এই টর্কটি ব্রেসলেট কিংবা নেকলেস হিসেবে ব্যবহার করা হত। খ্রিস্টপূর্ব ৪০০-২৫০ অব্দের মধ্যে এটির ব্যবহার প্রচলিত ছিল । লন্ডন ব্রিটিশ মিউজিয়ামের কিউরেটর জুলিয়া ফার্লে বলেন,
“এই নেকলেসটির ধাঁচ দেখে বোঝা যাচ্ছে যে ঐ সময়কার কোন ধনী এবং আর্থিকভাবে স্বচ্ছল কোন নারীর শরীরে এটি শোভা পেত।” তিনি আরও বলেন যে, এই নারী হয়তবা ইউরোপিয়ান কোন অঞ্চলের অধিবাসী ছিলেন।

 

ইংল্যান্ড ও ওয়েলসে মার্ক ও ক্যানিয়ার মত যারা নবিশ প্রত্নসন্ধানী রয়েছেন, তাদেরকে মেটাল ডিটেক্টর ব্যবহার করে খনন কার্য চালানোর অনুমতি দেয়া হয়। যদি কারো ব্যক্তিগত ভূমির ওপর খননকার্য চালানো হয়, তবে তার অনুমতি সাপেক্ষে এই কাজটি করা যেতে পারে।
যারা যারা কোন সম্পদ খুঁজে পাবেন, তাদের অবশ্যই তা সরকারের কাছে হস্তগত করতে হবে। তবে কৃতিত্বের ভাগটা তারা অবশ্যই পাবেন।

 

Content Protection by DMCA.com