UBER-এর মাধ্যমে কীভাবে বাড়তি ইনকাম করবেন

1
277

স্বাধীনভাবে টাকা উপার্জনের অন্যতম মাধ্যম হিসেবে বিশ্বব্যাপী “Uber” ব্যপক জনপ্রিয়তা পেয়েছে। যদি আপনার একটি গাড়ী থাকে এবং তা যদি নিজেই ড্রাইভ করে থাকেন তাহলে সেই গাড়িটিকেই বানিয়ে ফেলতে পারেন বাড়তি টাকা উপার্জনের একটি মাধ্যম। একটি মোবাইল অ্যাপস-এর সহযোগিতায় ট্যাক্সি ক্যাবের মতো যাত্রীদের সেবা দিয়ে প্রতিদিন মাত্র কয়েক ঘন্টা গাড়ী চালিয়ে প্রতিমাসে ২০ থেকে ৩০ হাজার টাকা সহজেই ইনকাম করতে পারবেন।

নেই কোন ধরাবাধা সময়
উবারের সবচেয়ে বড় সুবিধার দিক হচ্ছে এখানে কোন বস নেই, ধরাবাধা সময় নেই- আপনার নিজের ইচ্ছাতেই হবে সব কিছু। যখন আপনার মন চাইবে গাড়ি চালাবেন, যখন মন চাইবে না তখন গাড়ি চালাবেন না।

উবারের ড্রাইভার হতে হলে কী কী প্রয়োজন?
১. বয়স কমপক্ষে ২১ বছর হতে হবে
২. বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে
৩. ন্যাশনাল আইডি কার্ড থাকতে হবে
৪. গাড়ী হতে হবে ৪ দড়জার এবং কমপক্ষে ৪টি সিট থাকতে হবে
৫. গাড়ীতে রেন্ট-এ কার, ট্যাক্সি এ জাতীয় কোন স্টিকার কিংবা নেমপ্লেট থাকা যাবে না
৬. গাড়ীটি হতে নিজের এবং নিজেকেই চালাতে হবে

কীভাবে হবেন উবারের ড্রাইভার?
প্রক্রিয়াটি খুবই সহজ।
১. প্রথমে www.uber.com ওয়েবসাইটে প্রবেশ করুন অথবা গুগল প্লে অথবা অ্যাপস স্টোর থেকে “Uber” সার্চ করে অ্যাপসটি নামিয়ে নিন।

২. Become A Driver বাটনে ক্লিক করুন

৩. আগত উইন্ডো থেকে নাম, মোবাইল নম্বর, ইমেইল, পাসওয়ার্ড ইত্যাদি বসিয়ে ঘরটি পূরণ করুন এবং Submit বাটনে ক্লিক করুন


Driver হওয়ার জন্য প্রথম ধাপটি শেষ। এরপর উবার কর্তৃপক্ষ আপনার সাথে যোগাযোগ করবে এবং বাকী প্রক্রিয়াগুলোও তারা জানিয়ে দিবে। তবে আগে থেকেই আপনার বৈধ লাইসেন্স এবং ন্যাশনাল আইডি কার্ড প্রস্তুত রাখবেন।

কীভাবে যাত্রী পাবেন অথবা ইনকাম করবেন?
রেজিস্ট্রেশন হয়ে গেলে এবং উবার কর্তৃপক্ষ আপনাকে ড্রাইভার হিসেবে নির্বাচিত করলে তবেই আপনি উবারের তালিকাভুক্ত হবেন।
যখন তালিকাভুক্ত হবেন তখন উবারই আপনাকে যাত্রী পাওয়ার ব্যপারে সহযোগিতা করবে।
এক্ষেত্রে আপনাকে একটি মোবাইল অ্যাপস নামিয়ে নিতে হবে। গুগল প্লে অথবা অ্যাপস স্টোর থেকে “Uber” সার্চ করে অ্যাপসটি নামিয়ে নিন।
অ্যাপসটি ইনস্টল হয়ে গেলে, রেজিস্ট্রেশন করার সময় যে ইমেইল ঠিকানা ও পাসওয়ার্ড দিয়েছিলেন সেটি দিয়ে লগইন করুন। এবার আপনি যাত্রী পাওয়ার জন্য প্রস্তুত। আপনি অ্যাপস এর মাধ্যমেই নির্বাচন করে রাখতে পারবেন যে, “আপনি এই মুহুর্তে গাড়ী চালাতে আগ্রহী অথবা আগ্রহী না এবং আপনি যখন আগ্রতী থাকবেন শুধু তখনই উবার আপনাকে নোটিফিকেশন দিবে, অন্যথায় দিবে না”
যখনই কোন যাত্রী ভ্রমণ করার জন্য উবারকে বলবে তখন উবারের সিস্টেম থেকে একটি নোটিফিকেশন আসবে উবারের তালিকাভুক্ত ড্রাইভারদের কাছে (যারা ঐ মুহুর্তে অ্যাপস এ “অ্যাভাইলেবল” সিলেক্ট করে রেখেছেন)। এই নোটিফিকেশনে যাত্রীর অবস্থান এবং গন্তব্যস্থল উল্লেখ থাকবে। তাই যে যে চালক উক্ত যাত্রীর অবস্থানের কাছাকাছি থাকবেন তারা অ্যাপস থেকেই নির্বাচন করে দিতে পারবেন কে উক্ত যাত্রীকে গন্তব্যে পৌছে দিতে আগ্রহী।

এভাবেই যদি আপনার একটি ব্যক্তিগত গাড়ী থাকে তাহলে বাড়তি ইনকামের মাধ্যম হিসেবে আপনি হয়ে যেতে পারেন উবার চালক।

Content Protection by DMCA.com

1 COMMENT

Comments are closed.