Yahoo এর নাম বদল, নতুন নাম আলতাবা

0
292

নাম পরিবর্তন হয়ে যাচ্ছে জনপ্রিয় ফ্রি ইমেইল সেবাদাতা প্রতিষ্ঠান ইয়াহু!এর । নতুন নাম : আলতাবা।
শুধু নামই নয় সাথে সাথে বদলে যাচ্ছেন ইয়াহু! এর কর্ণধাররাও। গত কয়েক বছর ধরেই ইয়াহু অনেকটা মুখ থুবরে পরেছিল জিমেইলের সাথে পাল্লা দিতে গিয়ে। তারপর গত বছর কয়েক কোটি ইমেইল ব্যবহারকারী পাসওয়ার্ড হ্যাক হয়ে যায় ইয়াহুর সার্ভার থেকে। এতে করে ইয়াহু আরও ক্ষতির সম্মুখীন হয়। অতঃপর সব মিলিয়ে ইয়াহু এর পরিচালনা কমিটি সিদ্ধান্ত নেয় ইয়াহু এর মূল ইন্টারনেট ব্যবসা অর্থাৎ ডিজিটাল বিজ্ঞাপন, ইমেইল ও মিডিয়া সম্পদগুলো ৪৮৩ কোটি মার্কিন ডলারে ভেরিজনের কাছে বিক্রি করে দিবে। সব কিছু ঠিকঠাক থাকলে খুব শীঘ্রই ইয়াহু নাম বদলে দেখতে পাবেন আলতাবা

নামটি কেন আলতাবা
“alternative and Alibaba,” দুটো শব্দ মিলিয়ে রাখা হয়েছে “Altaba”। আলিবাবা নামটি যুক্ত হওয়ার পেছনেও একটি বড় কারণ রয়েছে তা হলো- ইয়াহু এর ১৫ শতাংশ শেয়ার রয়েছে Alibaba এর যা অর্থের পরিমাপে প্রায় ৩৫ বিলিয়ন। তাছাড়া শেয়ার মার্কেটে ইয়াহু এর সবচেয়ে বড় অংশটি রয়েছে চায়নাতে।

ইয়াহু ব্যবহারকারীদের কী হবে?
ইয়াহু এর নতুন মালিক ভেরিজোন এর পক্ষ থেকে ব্যবহারীদের আশ্বস্থ করা হয়েছে যে, “এটি শুধু নামেই পরিবর্তন হবে তবে ব্যবহারকারীদেরকে কোন ভোগান্তিতে পড়তে হবে না” । তবে গত বছর ইয়াহু এর সার্ভার থেকে যে গুরুত্বপূর্ণ তথ্য চুরি হয়েছে, তার তদন্ত করা হবে বলে জানিয়েছে ভেরিজোন কর্তৃপক্ষ।

উল্লেখ্য যে, ১৯৯৪ সালে স্ট্যান্ডফোড ইউনিভার্সিটি এর গ্রাজুয়েট ডিগ্রীধারী জেরি ইয়াং এবং ডেভিট ফিলো শুরু করেন ইয়াহু নামে বিশ্বের একমাত্র ফ্রি ইমেইল সেবা। পরবর্তীতে তাদের পথই অনুসরণ করে গুগল। কিন্তু চাহিদা ও সেবার মান সব মিলিয়ে এই পথপ্রদর্শক ইয়াহু এখন অনেক পিছিয়ে।

Content Protection by DMCA.com